জাতীয়

রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্কে মামলা হচ্ছে আজ

রিজার্ভ চুরির দায়ে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক আদালতে আজ বুধবার মামলা করবে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরির প্রায় তিন বছর পর ফেডারেল আদালতে মামলা করতে যাচ্ছে বাংলাদেশ। ৩০ জানুয়ারি (বাংলাদেশ সময় আগামীকাল রাতে) মামলা করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির।

বুধবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের মূল ভবনের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন’২০১৯) মুদ্রানীতি সম্বলিত ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, রিজার্ভ চুরির এ মামলা ছাড়াও আগামী সপ্তাহে আরও একটি মামলা করা হবে। এ বিষয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গভর্নর বলেন, ফেডারেল ব্যাংকের সাথে গতকাল বাংলাদেশ ব্যাংকের রেগুলেশন অ্যান্ড এসেসমেন্ট এগ্রিমেন্ট সম্পন্ন হয়েছে। যার ভিত্তিতে ফেডারেল ব্যাংক বাংলাদেশ ব্যাংকে আইনি কার্যক্রমে সহযোগিতা করবে। নিউইয়র্ক ‘ল’ ফার্মও আমাদের আইনি সহযোগিতা দিবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের পক্ষে মামলাটি করবে যুক্তরাষ্ট্রে নিয়োগ দেয়া দুই ল’ ফার্ম। মামলার পর প্রয়োজনীয় সহায়তার জন্য বাংলাদেশের প্রতিনিধিদলের সঙ্গে নিউইয়র্ক ফেডের প্রতিনিধিদল ফিলিপাইনে যাবে। ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ভুয়া পেমেন্ট অর্ডারের বিপরীতে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।