খেলাধুলা

ইমরুল আনফিট। সাকিবের পরিবর্তে নিউজিল্যান্ড যাবেন কে?

ইনজুরির কারণে নিউজিল্যান্ড যাওয়া হচ্ছেনা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এর সর্বোচ্চ উইকেট সংগ্রাহক গতকাল বিপিএলের ফাইনাল ম্যাচে ব্যাটিংয়ের সময় ইনজুরিতে পড়েন। কাল বিপিএলের ফাইনালে থিসারা পেরেরার বল সাকিবের গ্লাভসে লাগে। পুল করতে গিয়ে বাঁম হাতের অনামিকায় বলের আঘাত পান তিনি। ম্যাচের পর স্ক্যান করালে চিড় ধরা পড়ে আঙুলে।

বিসিবির বিবৃতিতে বলা হয়েছে, ‘বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব বিপিএলের ফাইনালে ব্যাট করার সময় বাঁম হাতের অনামিকায় চোট পাওয়ায় এ মাসের শেষ দিকে নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েছেন। তবে আপাতত শাকিব আল হাসান এর পরিবর্তে বাংলাদেশে স্কোয়াডের সুযোগ পাচ্ছেন না কোন ক্রিকেটার। আজ বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন নির্বাচক হাবিবুল বাশার।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ব্যক্তিগত কারণে যুক্তরাষ্ট্র গেছেন, তাই তাকে পাওয়া যায়নি। বাশার জানান, আমার সাথে হেড কোচ স্টিভ রোডসের টেলিফোনে কথা হয়েছে। তিনি এখনই কোনো রিপ্লেসমেন্ট চাননি।

ওদিকে ভাবা হচ্ছিল, সাকিব যেহেতু বাঁহাতি ব্যাটসম্যান কাম স্পিনার। তাই তার বিকল্প হিসেবে অবশ্যই বাঁহাতি ব্যাটসম্যান ও স্পিনারকে পাঠানো হতে পারে। ‘টু ইন ওয়ান’ সাকিবের জায়গা নেয়ার মতো আসলে সে মানের বাঁহাতি স্পিনার কাম কোয়ালিটি ব্যাটসম্যান নেই। তাই বিকল্প হিসেবে দুজনকে নেয়া ছাড়া গত্যন্তর নেই।

সেক্ষেত্রে ধারণা করা হচ্ছিল, ব্যাটসম্যান সাকিবের জায়গায় অন্তর্ভূক্ত হতে পারেন বাঁহাতি ইমরুল কায়েস। কিন্তু বিপিএলের শেষদিকে কোমড়ে ব্যথার কারণে পুরোপুরি ফিট নন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে শিরোপা জেতানো অধিনায়ক ইমরুল।

হাবিবুল বাশার বলেন, ‘ইমরুল আনফিট। চিকিৎসকরা তাকে অন্তত এক সপ্তাহের বেশি সময় খেলার বাইরে থাকতে বলেছেন। তাই তার নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলভুক্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে সাকিব যদি টেস্ট খেলতে না পারেন, কোমড়ের ব্যথা ভালো হয়ে গেলে তখন ইমরুলকে বিবেচনায় আনা হতে পারে।’

এছাড়া এখনই কোনো বাঁহাতি স্পিনারের প্রয়োজনীয়তা অনুভব করছেন না স্টিভ রোডস। তাই আজ মধ্যরাতে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, আগের রাতে বিপিএলের ফাইনালে ঝড় তোলা তামিম ইকবাল ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন ছাড়া আর কেউ আপাতত নিউজিল্যান্ড যাচ্ছেন না।