খেলাধুলা

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এর এবারের মৌসুমের সেরা একাদশ প্রকাশ

গতকাল শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এর ষষ্ঠ আসর। সেখানে তামিম ইকবাল এর মহাকাব্যিক ইনিংস এ দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এর আগে মাশরাফি বিন মোর্তজার হাত ধরে চ্যাম্পিয়ন হয়েছিল কমিল্লা। এবার ইমরুল কায়েসের হাত ধরে চ্যাম্পিয়ন হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

এরই সাথে ঢাকা ডায়নামাইটস এর পর দ্বিতীয় দল হিসাবে বিপিএলের দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ন হলো কোন দল। ব্যাটে-বলে এবারের বিপিএলে অনেকটাই সফল বাংলাদেশের ক্রিকেটাররা। সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় প্রথম স্থানে বিদেশি ক্রিকেটার থাকলেও উইকেট সংগ্রহের তালিকায় সেরা পাঁচে নেই কোন বিদেশী বলার।

এবারের বিপিএলে ব্যাট হাতে আলো ছড়িয়েছে বাংলাদেশের তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান তেমনি বল হাতে মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, তাসকিন আহমেদ ছিলেন সেরা ফর্মে। আসুন দেখে নিই বাংলাওয়াশক্রিকেট.কম.বিডির তৈরি করা এবারের বিপিএলের সেরা একাদশ। নিয়ম অনুযায়ী একাদশে রাখা হয়েছে ৪ জন বিদেশি ক্রিকেটার এবং ৭ জন দেশি ক্রিকেটার

একাদশে ওপেনিং জুটিতে রাখা হয়েছে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যান এবং বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল এবং রংপুর রাইডার্স এর ওপেনার ব্যাটসম্যান আলেক্স হেলস কে। টপ অর্ডার এবিপিএল এর ম্যান অফ দা টুর্নামেন্ট পুরস্কার লাভ করার সাকিব আল হাসানের সহ রয়েছেন বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক রাইলি রুশো এবং তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম ও সিলেট সিক্সার্সের ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান।

অল রাউন্ডার ক্যাটাগরিতে একাদশে রাখা হয়েছে ঢাকা ডায়নামাইটসের অলরাউন্ডার সুনীল নারাইন কে। যদিও ঢাকা ডায়নামাইটস হয়ে ওপেনিংয়ে ব্যাটিং করেছেন সুনীল নারায়ন তবে একাদশে এলেক্স হেলসকে রাখার জন্য সুনীল নারায়ন এর ব্যাটিং পজিশন এর শেষের দিকে নেওয়া হয়েছে। উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে একাদশে থাকবেন রংপুর রাইডার্স এর উইকেট কিপার মোহাম্মদ মিঠুন। তবে ফাস্ট বোলিংয়ে বাংলাদেশ জাতীয় দলের বোলার মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন এবং তাসকিন আহমেদ। এছাড়া দ্বাদশ ক্রিকেটার হিসেবে রাখা হয়েছে অলরাউন্ডার সাইফুদ্দিনকে।

১। তামিম ইকবাল (কুমিল্লা ভিক্টোরিয়ান্স) : বিপিএলে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল তামিম ইকবাল। গতকাল এক তামিম ইকবালের কাছে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে ঢাকা ডায়নামাইটস এর বিপক্ষে ১১ টি ছক্কা এবং ১০ টি চার এর সাহায্যে ১৪১ রানে অপরাজিত থাকেন তামিম। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ১৪ ইনিংসে ৩৮.৯১ গড়ে ১৩৩.৮১ স্ট্রাইক রেটে ৪৬৭ রান করেছেন। একটি সেঞ্চুরি এবং দুটি হাফ সেঞ্চুরি সহ তামিম ইকবালের সর্বোচ্চ স্কোর ১৪১* রান।

২। আলেক্স হেলস (রংপুর রাইডার্স) : বিপিএলের শুরুর দিকে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ইংল্যান্ডের এই ওপেনার ব্যাটসম্যান। তবে গ্রুপ পর্বের নিজেদের শেষের চারটি ম্যাচে চমৎকার ব্যাটিং করেছেন তিনি। ইনজুরির কারণে মাঝপথে দেশে ফিরে গেলেও ওপেনিং এ তামিম ইকবালের সাথে রাখা হয়েছে এই বিধ্বংসী ব্যাটসম্যান কে। বিপিএলের অষ্টম সর্বোচ্চ রান সংগ্রাহক ৮ ইনিংসে ৪৩.৪২ গড়ে ১৬৭.০৩ স্ট্রাইক রেটে ৩০৪ রান করেছেন। একটি সেঞ্চুরি এবং দুটি হাফ সেঞ্চুরিসহ আলেক্স হেলস এর সর্বোচ্চ স্কোর ১০০ রান।

৩। রাইলি রুশো (রংপুর রাইডার্স) : বিপিএলের এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক রংপুর রাইডার্স এর টপ অর্ডার ব্যাটসম্যান রাইলি রুশো। শুধু এবারের আসরেই নয় এ বিপিএল এর আগের সব রেকর্ড ভেঙে দিয়ে সর্বোচ্চ রান সংগ্রহের মালিক এখন তিনি। বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক ১৩ ইনিংসে ৬৯.৭৫ গড়ে ১৫০.০০ স্ট্রাইক রেটে ৫৫৮ রান করেছেন। একটি সেঞ্চুরি এবং ৫ হাফ সেঞ্চুরি সহ সর্বোচ্চ স্কোর ১০০* রান।

৪। সাকিব আল হাসান (ঢাকা ডায়নামাইটস) : বিপিএলের রানার আপ দল ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক এবারের মৌসুমে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার লাভ করেছেন। তার অলরাউন্ড পারফরম্যান্সের কারণে এবারের মৌসুমে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। বিপিএলে এবারের আসরে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ১৫ ইনিংসে ৭.৩৫ ইকোনমিক রেটে ২৩ উইকেট লাভ করেছেন। এছাড়াও ব্যাট হাতে বিপিএলের নবম সর্বোচ্চ রান সংগ্রাহক ১৫ ইনিংসে ২১.৫০ গড়ে ১১৩.১৫ স্ট্রাইক রেটে ৩০১ রান করেছেন।

৫। মুশফিকুর রহিম (চিটাগাং ভাইকিংস) : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবারের বিপিএলে দারুণ ফর্মে ছিলেন। বিপিএলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ১৩ ইনিংসে ৩৫.৫০ গড়ে ১৩৯.২১ স্ট্রাইক রেটে ৪২৬ রান করেছেন। এবারের মৌসুমের তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে মুশফিকুর রহিমের।

৬। নিকোলাস পুরান (সিলেট সিক্সার্স) : সিলেট সিক্সার্স হয়ে এবারের মৌসুমে ব্যাটিং তান্ডব চালিয়েছে ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটসম্যান। বিপিএলের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক ১১ ইনিংসে ৪৭.৩৭ গড়ে ১৩৯.২১ স্ট্রাইক রেটে ৩৭৯ রান করেছেন।

৭। সুনীল নারায়ন (ঢাকা ডায়নামাইটস) : ঢাকা ডায়নামাইটসের হয়ে ওপেনিং ব্যাটিং করলেও মূলত এই একাদশে তিনি সুযোগ পেয়েছেন স্পিন বোলিং এর জন্য। ব্যাট হাতে বিধ্বংসী গ্রুপে ব্যাট করতে পারায় এই অলরাউন্ডার বল হাতেও বিধ্বংসী তিনি। ঢাকা ডায়নামাইটসের হয়ে ব্যাট হাতে ১৫ ইনিংসে ১৪৩.০৭ স্ট্রাইক রেটে ২৭৯ রান সহ বল হাতে ৬.৩৫ ইকোনমিক রেটে নিয়েছেন ১৮ টি উইকেট। ঢাকা ডায়নামাইটস ফাইনালে ওঠার অন্যতম কারিগর ছিলেন তিনি।

৮। মোহাম্মদ মিঠুন (রংপুর রাইডার্স) : উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে একাদশে রাখা হয়েছে রংপুর রাইডার্স এর ব্যাটসম্যান এবং উইকেট কিপার মোহাম্মদ মিঠুন কে। ১১ ইনিংসে ২২২ রান করা এই উইকেটকিপার ব্যাটসম্যান ৯ টি ক্যাচ এবং দুইটি স্টাম্পিং করেছেন।

৯। মাশরাফি বিন মুর্তজা (রংপুর রাইডার্স) : এখনো বল হাতে মাঠ কাপাচ্ছেন জাতীয় দলের হয়ে প্রায় ২০ বছর খেলা বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক এবং রংপুর রাইডার্স এর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিপিএলের তৃতীয় সর্বোচ্চ এই উইকেট সংগ্রাহক নেতৃত্ব দেবেন এই দলকে। ১৪ ইনিংসে ৭.০৩ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন মাশরাফি।

১০। রুবেল হোসেন (ঢাকা ডায়নামাইটস) : টি-টোয়েন্টি ক্রিকেটে তেমন একটি জ্বলে উঠতে দেখা যায় না রুবেল হোসেনকে। কিন্তু এবারের বিপিএলে চতুর্থ সর্বোচ্চ উইকেট সংগ্রাহক রুবেল হোসেন থাকছেন এই একাদশে। ১৫ ইনিংসে ৭.৭২ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন।

১১। তাসকিন আহমেদ (সিলেট সিক্সার্স) : বিপিএল এর মাধ্যমে আবারো নিজেকে নতুন করে ফিরে পেয়েছেন জাতীয় দলের ফাস্ট বোলার তাসকিন আহমেদ। বিপিএলে দারুণ পারফর্মেন্স করে জায়গা করে নিয়েছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের। কিন্তু ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন তিনি। তবে বাদ পড়ার আগে বিপিএলে নজরকাড়া বোলিং করেছেন তাসকিন আহমেদ। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ১২ ইনিংসে ৮.৫৫ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন।

দ্বাদশ ক্রিকেটার : এন্ড্রু রাসেল (ঢাকা ডায়নামাইটস) : দ্বাদশ ক্রিকেটার হিসেবে একাদশে রাখা হয়েছে এন্ড্রু রাসেল কে। বিপিএলের ফাইনালে গতকাল কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর বিপক্ষে জ্বলে উঠতে না পারলেও টুর্নামেন্ট এর অন্যতম সেরা অলরাউন্ডার তিনি। বিশেষ করে শেষের দিকে তার বিধ্বংসী ব্যাটিং ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম। এবারের বিপিএলে ব্যাট হাতে ১৫৬ স্ট্রাইক রেটে ২৯৯ রানের পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন ১৪ টি উইকেট।

বাংলাওয়াশক্রিকেট.কম.বিডির তৈরি করা এবারের বিপিএলের সেরা একাদশ : আলেক্স হেলস, তামিম ইকবাল, সাকিব আল হাসান, রাইলি রুশো, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন (উইকেট কিপার), নিকোলাস পুরান, সুনীল নারায়ন, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, তাসকিন আহমেদ। দ্বাদশ ক্রিকেটার : এন্ড্রু রাসেল।