খেলাধুলা

বিপিএলে কেমন খেললেন ৭ দলের ৭ আইকন ক্রিকেটার

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এ গতকাল ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে তামিম ইকবালের অবিশ্বাস্য সেঞ্চুরিতে দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। গতকাল তামিম ইকবালের ব্যাটিং তাণ্ডবে প্রথমে ব্যাটিং করে ১৯৯ রানের পুঁজি পাই কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যেখানে তামিম ইকবাল ৬১ বলে করেন ১৪১ রান।

জবাবে ব্যাট করতে নেমে জয়ের পথে ছিল ঢাকা ডায়নামাইটস। কিন্তু ওহাব রিয়াজ এর দুর্দান্ত বোলিংয়ে জয় বঞ্চিত হয় ঢাকা ডায়নামাইটস। এবারের মৌসুমে ব্যাটিং বোলিং দুই বিভাগেই দারুণ খেলেছে বাংলাদেশি ক্রিকেটাররা।

বিপিএল বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দুর্দান্ত খেলছে চিটাগাং কিংসের অধিনায়ক মুশফিকুর রহিম, তামিম ইকবাল। আর বল হাতে ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা রুবেল হোসেন তাসকিন আহমেদ।

আসুন দেখে নেই সে বিপিএলে এখন পর্যন্ত আইকন ক্রিকেটারদের পারফরম্যান্স

১। সাকিব আল হাসান (ঢাকা ডায়নামাইটস) : বিশ্বসেরা এই অলরাউন্ডার বিপিএলে আইকন ক্রিকেটারদের মধ্যে সবার উপরেই থাকবেন এটা জানা ছিল সবার। একাই একশো এটা তিনি অনেক আগেই প্রমাণ করেছেন। ব্যাটিং-বোলিং এবং অধিনায়কত্ব তিন বিভাগেই তিনি এবারও সেরা।

ঢাকা ডায়নামাইটসের এই অধিনায়ক ১৫ ম্যাচে ২১.৫০ গড়ে ৩০১ রান করেছেন। সর্বোচ্চ অপরাজিত ৬১ রান। তবে ব্যাটিংয়ের থেকে বোলিংয়ে আরো বিধ্বংসী সাকিব আল হাসান। ৭.২৫ ইকোনমিক রেটে তিনি উইকেট নিয়েছেন ২৩ টি। যা বিপিএলের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড

২। মুশফিকুর রহিম (চিটাগং ভাইকিংস) : মাঝারি মানের দল দিয়ে এবারের বিপিএলে বাজিমাত করছে চিটাগাং ভাইকিংস এর অধিনায়ক মুশফিকুর রহিম। সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক। এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ১৩ ম্যাচে ৩৫.৫০ গড়ে ১৩৯ স্ট্রাইক রেটে ৪২৬ রান সংগ্রহ করেছেন মুশফিকুর রহিম। অর্ধ শতক করেছেন তিনটি সর্বোচ্চ স্কোর ৭৫।

ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড

৩। মাশরাফি বিন মুর্তজা (রংপুর রাইডার্স) : নিজের পারফরম্যান্স বিপিএলেও ধরে রেখেছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্স এর আইকন এবং অধিনায়ক এবারের মৌসুমে তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। ১৪ ম্যাচে ৭.০৩ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন মাশরাফি।

ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড

৪। তামিম ইকবাল (কুমিল্লা ভিক্টোরিয়ান্স) : বিপিএল এর শুরুতে নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তামিম ইকবাল। তবে শেষের দিকে দুর্দান্ত খেলেছেন তামিম ইকবাল। আর গতকাল ঢাকা ডায়নামাইটস এর বিপক্ষে সেঞ্চুরি করে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার লাভ করা তামিম ইকবাল এক লাফে উঠে গিয়েছেন রুন সংগ্রহের তালিকায় দ্বিতীয় স্থানে। বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই আইকন ক্রিকেটার ১৪ ম্যাচে ৩৮.৯১ গড়ে ৪৬৭ রান করেছেন।

ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড

৫। মাহমুদুল্লাহ রিয়াদ (খুলনা টাইটানস) : এবারের বিপিএলে সুপার ফোরে উঠতে পারেনি মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটানস। বিপিএলে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি মাহমুদুল্লাহ। মাত্র একটি অর্ধ শতক করেছেন তিনি। ১২ ম্যাচে ১৮ গড়ে ২১৯ রান করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে বল হাতে কিছুটা সাফল্য পেয়েছেন মাহমুদুল্লাহ। ১১ ইনিংসে ৭.১১ ইকোনমিক রেট ৯ উইকেট পেয়েছেন তিনি।

৬। লিটন দাস (সিলেট সিক্সার্স) : আইকন ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা সিলেট সিক্সার্সের লিটন দাস। এবারের মৌসুমে একমাত্র রংপুর রাইডার্স এর বিপক্ষে ৭০ রানের ইনিংসে বাদে দেখার মতো আর কোনো কিছুই করতে পারেননি লিটন দাস। ১১ ম্যাচে ১৭ গড়ে ১৯২ রান করেছেন লিটন।

ছবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড

৭। মুস্তাফিজুর রহমান (রাজশাহী কিংস) : বিপিএলের তেমন একটি উইকেট না পেলেও কিপটে বোলিং এর তালিকায় রয়েছেন রাজশাহী কিংসের আইকন ক্রিকেটার মুস্তাফিজুর রহমান। ৬.৪৯ ইকোনমিক রেটে এবারের বিপিএলে উইকেট পেয়েছেন মাত্র ১২ টি।