জাতীয়

আজও সারাদিনই বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর

কিছুদিন যাবদ পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আজ বৃহস্পতিবার ২৮ ফেব্রুয়ারি সারাদিনই বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

এ ব্যাপারে আজ সকালে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গণমাধ্যমকে বলেন, ‘পশ্চিমা লঘুচাপের প্রভাবেই মূলত দেশের আবহাওয়ার বর্তমান অবস্থা। এই কারণে ঢাকা ও দেশের দক্ষিণাঞ্চলের নদীবন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত এবং অন্য নদীবন্দরগুলোকে এক নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া কক্সবাজার ও দেশের তিন সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।’

অন্যদিকে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘পশ্চিমা লঘুচাপের প্রভাবে আজও রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাত হবে। বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমান বেশি হবে। তবে সন্ধ্যার পর থেকে এটি ক্রমশই কেটে যাবে। শুক্রবার (১ মার্চ) থেকে স্বাভাবিক হবে আবহাওয়া পরিস্থিতি।’

এদিকে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে।

তাছাড়া এক সতর্কবার্তায় বলা হয়েছে, বজ্রমেঘের ঘনঘটা বেড়ে যাওয়ার কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে উত্তর বঙ্গোপসাগরে যেসব মাছ ধরার নৌকা ও ট্রলার চলাচল করে তাদেরকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।