খেলাধুলা

টি-টুয়েন্টিতে বিশ্ব রেকর্ড গড়লেন বুড়ো মিসবাহ-উল-হক।

জাতীয় দল থেকে অবসর নিয়েছেন অনেক অাগেই। কিন্তু বুড়ো হয়ে যে এখনো অনেক কিছু দেখানো বাকি ছিল সাবেক পাকিস্তানি অধিনায়ক মিসবাহ-উল-হকের সেটি তিনি দেখিয়ে দিলেন। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) লাহোর কালান্দার্সের বিপক্ষে গত ৫ মার্চ দুর্দান্ত এক ফিফটি হাঁকিয়ে তিনি নতুন রেকর্ড গড়েছেন। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে ফিফটি হাঁকানো ব্যাটসম্যানের খেতাব এখন তার দখলে।

রেকর্ড গড়ার ম্যাচটিতে তার প্রতিপক্ষ দলে খেলা দুই তরুণ ক্রিকেটার শাহিন শাহ আফ্রিদি ও সন্দ্বীপ লামিচানের বয়স যোগ করলেও মিসবাহ’র চেয়ে ৮ বছর কম। সাবেক পাকিস্তানি অধিনায়কের বয়স এখন ৪৪ বছর ২৮৪ দিন। এই বয়সেও টি-টোয়েন্টিতে ফিফটি হাঁকানো মোটেই সহজ কাজ নয়। তবে বয়স দিয়ে নয়, তার পরিমাপ যে তার অভিজ্ঞতা দিয়ে সেটাই যেন বুঝিয়ে দিলেন তিনি।

মিসবাহ যখন ক্রিজে নামেন তখন তার দল পেশোয়ার জালমি ২০ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল। দলের অমন বিপদের মুহূর্তে সাবেক উইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামিকে সঙ্গে নিয়ে দারুণ এক জুটি গড়ে তোলেন যা আবার টি-টোয়েন্টির ইতিহাসে ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ জুটি। তাদের অসাধারণ জুটিতে ভর করে অতি গুরুত্বপূর্ণ ম্যাচটি জিতে চলতি আসরের শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে জালমি। মিসবাহ তার ৫৫ বলে ৫৯ রানের ইনিংসটি সাজিয়েছেন ৪টি বাউন্ডারি ও ২টি ছক্কায়।

সর্বশেষ ম্যাচটি মিসবাহ’র টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৬১তম ম্যাচ ছিল। টি-টোয়েন্টিতে তার সংগ্রহে আছে ৩৪৭৩ রান, গড় ৩৪.০৪ আর স্ট্রাইক রেট ১১৬.৫৪। এছাড়া টী-টোয়েন্টিতে তার নামের পাশে ১টি সেঞ্চুরি ও ১৬টি ফিফটিও আছে।