খেলাধুলা

বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ এবং ইয়াসির আলি

বিশ্বকাপ শুরু হতে এখনো প্রায় আড়াই মাস বাকি। কিন্তু বিশ্বকাপকে ঘিরে এখনই তোড়জোড় শুরু করে দিয়েছে প্রতিটি ক্রিকেট বোর্ড। বিশেষ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড তৈরি করে ফেলেছে বিশ্বকাপে প্রাথমিক স্কোয়াড। ওয়েলিংটনে শুক্রবার থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। এ সফর শেষ হতে হতে ২০-২১ মার্চ। বাংলাদেশ দল বিশ্বকাপের প্রস্তুতি শুরু করবে আগামী ২২ এপ্রিল থেকে।

তার আগে জাতীয় দলের ক্রিকেটারদের কেউ কিছুদিনের বিশ্রামে থাকবেন, কেউ ঢাকা প্রিমিয়ার লিগ খেলবেন। আজ যে দলটি জমা দিয়েছেন নির্বাচকেরা, এটি ৩০ জনের প্রাথমিক দল। এখান থেকে পরে দলটা নেমে আসবে ১৫ জনে। এই প্রাথমিক দলে আছেন বিপিএলে চোট পাওয়া তাসকিন আহমেদ। বিপিএল ও ডিপিএল টি-টোয়েন্টিতে ভালো খেলা তরুণ ব্যাটসম্যান ইয়াসির আলীও আছেন ৩০জনের দলে।

প্রাথমিক দল নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বললেন, ‘লজিস্টিকের কিছু বিষয় আছে। সে কারণেই প্রাথমিক দলটা করে দিয়েছি। খেলোয়াড়েরাও মানসিকভাবে যেন তৈরি হয়, সেটিও একটা কারণ। বিশ্বকাপের আগে আমাদের প্রোগ্রাম সব ঠিক হয়ে আছে। সেটির একটা হচ্ছে এই প্রাথমিক দল ঘোষণা।

আইসিসির বেঁধে দেওয়া সময় অনুযায়ী এপ্রিলের মাঝামাঝি সময়ে চূড়ান্ত দল দিয়ে দেব। ২১-২২ এপ্রিলের দিকে আয়ারল্যান্ড চলে যাবে দল। সেখানে ত্রিদেশীয় সিরিজ খেলবে। আয়ারল্যান্ড থেকে যাবে বিশ্বকাপে।’ তাসকিনকে নিয়ে কিছুটা অনিশ্চয়তা থাকলেও তাঁকে প্রাথমিক দলে অন্তর্ভুক্তি নিয়ে মিনহাজুল বললেন, ‘আমরা যেটা জানি এপ্রিলের দ্বিতীয়-তৃতীয় সপ্তাহের দিকে সে হয়তো মাঠে ফিরবে। এ কারণে আমরা ওকে প্রাথমিক দলে রেখে দিয়েছি।’