খেলাধুলা

শ্রীলংকা জাতীয় দল থেকে বরখাস্ত হচ্ছেন হাথুরুসিংহে

দক্ষিণ অাফ্রিকা সিরিজই কাল হয়ে দাড়াচ্ছে বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহের। কারণ এই অাফ্রিকা সিরিজের পর বাংলাদেশ থেকে বিদায় নিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে। অাবার সেই দক্ষিণ অাফ্রিকা সিরিজ শেষেই বিদায় নিতে পারেন চন্ডিকা হাথুরুসিংহে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। যা এশিয়ার অার কনো দল করতে পারেনা। কিন্তু ওয়ানডে সিরিজে এসে এ কি অবস্থা তাদের।

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চারটিতেই ইতিমধ্যে হেরেছে তার দল শ্রীলংকা। শনিবার সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। ওয়ানডে সিরিজ শেষে চন্ডিকা হাথুরুসিংহেকে দেশে ফেরত আসতে বলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কা দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন ফিল্ডিং কোচ স্টিভ রিক্সন।

এ বিষয়ে শ্রীলঙ্কা ক্রকেটের সভাপতি শাম্মি সিলভা বলেছেন, ‘হাথুরুসিংহেকে দক্ষিণ আফ্রিকা সফরের শেষ ওয়ানডে ম্যাচের পর দেশে ফেরত আসতে বলা হয়েছে। টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কা দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন স্টিভ রিক্সন।’

দেশে ফিরলে বোর্ড হাথুরুসিংহের কাছে বিশ্বকাপ নিয়ে তার পরিকল্পনা জানতে চাইবে। তার উপর নির্ভর করবে হাথুরুসিংহের ভবিষ্যত।

অবশ্য শ্রীলঙ্কা ক্রিকেটের সঙ্গে হাথুরুসিংহের চুক্তির মেয়াদ রয়েছে ২০২০ পর্যন্ত। সেক্ষেত্রে শ্রীলঙ্কা যদি হাথুরুসিংহেকে বরখাস্ত করতে চায় তাহলে ক্ষতিপূরণ দিতে হবে। এখন দেখার বিষয় শেষ পর্যন্ত কোন দিকে গড়ায় হাথুরুসিংহে ও শ্রীলঙ্কার সম্পর্ক।

তথ্যসূত্র : ক্রিকইনফো ও স্পোর্টস২৪