খেলাধুলা

পরিসংখ্যান অনুযায়ী তৃতীয় সেরা দল হিসেবে বিশ্বকাপ খেলবে বাংলাদেশ

বিশ্বকাপের আগে আরও একটি পরিসংখ্যান সাহস জোগাতে পারে টাইগারদের। পরিসংখ্যান বলছে, এই অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে থেকে ইংল্যান্ডে টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল। আগামী ৩০ মে ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। আর এমন সময়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে আত্মবিশ্বাসে টইটম্বুর বাংলাদেশ দল। বিশ্বকাপে তারা যাবে এই আত্মবিশ্বাস নিয়েই।

আর পরিসংখ্যানটা দেখলে হয়তো অনেকের চোখ কপালে উঠবে। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। পরিসংখ্যান বলছে, এই অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে থেকে ইংল্যান্ডে টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে মাশরাফি বিন মর্তুজার দল।

গত ২০১৮ সাল থেকে আসন্ন বিশ্বকাপের আগ পর্যন্ত ওয়ানডে ম্যাচে জয়ের হিসেব। এই সময়টায় ২৭টি ওয়ানডে খেলে ১৭টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। জয়-পরাজয়ের হিসেবে সেরা দলগুলোর মধ্যে তালিকায় তিন নাম্বারে আছে বাংলাদেশ।

আর বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অবস্থান আট নাম্বারে। এই সময়টায় ২৬টি ম্যাচ খেলেছে অজিরা, জিতেছে ১১টি। সেরা দশ দলের মধ্যে তাদের পরে আছে কেবল আয়ারল্যান্ড আর পাকিস্তান। আয়ারল্যান্ড ২৩ ম্যাচে জিতেছে ১১টি, পাকিস্তান ৩৩ ম্যাচে পেয়েছে ১০ জয়।

আর এই তালিকায় বাংলাদেশের উপরে থাকা দুই দল হলো ইংল্যান্ড আর ভারত। ৩৫ ম্যাচের মধ্যে ২৪টিই জিতে ইংল্যান্ড আছে এক নাম্বারে। দুইয়ে থাকা ভারত ৩৩ ম্যাচে জিতেছে ২২টি। আর বাংলাদেশের নিচে আছে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের মতো সেরা দলগুলো।