খেলাধুলা

দুইটি বিশ্বরেকর্ডে আফ্রিকাকে রানের পাহাড় গড়ে দিল বাংলাদেশ

ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে লড়ছে বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানদের দৃঢ়তায় বাংলাদেশ দিচ্ছে ভালো কিছুর ইঙ্গিত। আর এই ইনিংসেই দারুণ এক রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

বিশ্বকাপে টাইগারদের পক্ষে সবচেয়ে বেশি রানের পার্টনারশিপ এখন এই দুই ক্রিকেটারের। এতদিন বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের পার্টনারশিপ ছিল মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের। ২০১৫ বিশ্বকাপের ৩৩তম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও পঞ্চম উইকেটে ১৪১ রানের দারুণ জুটি গড়ে দলকে লড়াকু সংগ্রহের ভিত এনে দেন মুশফিক ও রিয়াদ।

এতদিন বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রানের পার্টনারশিপ ছিল মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের। ২০১৫ বিশ্বকাপের ৩৩তম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও পঞ্চম উইকেটে ১৪১ রানের দারুণ জুটি গড়ে দলকে লড়াকু সংগ্রহের ভিত এনে দেন মুশফিক ও রিয়াদ।

রবিবার (২ জুন) সাকিব ও মুশফিক ছাড়িয়ে গেছেন সেই কীর্তিকে। এদিন বাংলাদেশের প্রথম উইকেটের পতন ঘটে ৬০ রানে, তামিম ইকবাল বিদায় নিলে। দলীয় ৭৫ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন সৌম্য সরকারও। এরপর সাকিব ও মুশফিক শক্ত হাতে সামলান দলের ব্যাটিং।

সাকিব ও মুশফিকের এই দারুণ জুটি অবশ্য রেকর্ড গড়ার পরপরই ভেঙে গেছে। তৃতীয় উইকেটে ১৪২ রানের এই জুটি ভাঙে ইমরান তাহিরের বলে সাকিব বোল্ড হয়ে গেলে।

তার আগে ৮৪ বলের মোকাবেলায় ৮টি চার ও ১টি ছক্কায় ৭৫ রান করেছেন সাকিব। ৮টি চারের সাহায্যে ৬৯ বলে ৭১ রান করে অপরাজিত আছেন মুশফিক।

স্কোরঃ বাংলাদেশঃ ৩৩০/৬(৫০ ওভার) এটাই বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ স্কোর

বাংলাদেশ একাদশঃ

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা একাদশঃ

কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), ডেভিড মিলার, এইডেন মার্করাম, জেপি ডুমিনি, ভ্যান ডার ডাসেন, আন্দাইল ফেহলুকেয়ো, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি, ইমরান তাহির, ক্রিস মরিস।