খেলাধুলা

সাকিবের জন্য ‘দুঃখপ্রকাশ’ করলেন মাশরাফি

৮ ম্যাচে দুই সেঞ্চুরি আর পাঁচ ফিফটিতে বিশ্বকাপে সর্বোচ্চ ৬০৬ রান সাথে ১১ উইকেট নিয়ে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান বিশ্বকাপের যেকোনো আসরের সর্বকালের সেরা পারফরম্যান্সটাই করে দেখালেন। আর তাই বলায় যায় সেমিফাইনালের আগেই এবারের বিশ্বকাপ হারিয়েছে তার সবচেয়ে উজ্জ্বল তারাকাটিকে।

এবারের বিশ্বকাপে ‘ওয়ান ম্যান আর্মি শো’ একটি দলকে কীভাবে একাই টেনে নেওয়া যায় সামর্থ্যের সবটুকু দিয়ে তা করে দেখাচ্ছিলেন সাকিব আল হাসান কিন্তু দুর্ভাগ্য বাংলাদেশকে বিদায় নিচ্ছে পয়েন্ট টেবিলের সপ্তম স্থানে থেকে।

তবে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সাকিবের জন্য দুঃখ প্রকাশ করলেন। ইতিহাসের অন্যতম সেরা পারফরম্যান্স করেও নকআউট পর্বে একটি ম্যাচও খেলতে পারলেন না। দুর্ভাগ্য তো শুধু সাকিবেরই নয়, খোদ বিশ্বকাপেরও! আর বাংলাদেশ দলেরও।

মাশরাফি বলেন, ‘শেষ ২ ম্যাচে সাকিব ভালো করলেও আমরা কোনো ভালো জুটি গড়তে পারিনি। ফিফটি-ফিফটি গেম ছিল, ভেবেছিলাম আমরা এই রান তাড়া করতে পারব। কিন্তু আমাদের কোনো ভালো পার্টনারশিপ ছিল না।’

অধিনায়ক মাশরাফি মনে করেন, ধারাবাহিকতা রক্ষা করে সাকিবের পাশে দলের অন্য সদস্যরা মাথা তুলে দাঁড়াতে পারলে দুর্দান্ত হত বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা। সামনে থেকে নেতৃত্ব দিয়ে সাকিব দেখভাল করেছেন দলের ব্যাটিংকে। সেই ‘ভালো ব্যাটিং’ এর প্রশংসা তাই মাশরাফির কণ্ঠে।

তিনি আরো বলেন ‘সাকিবের জন্য আমি দুঃখ প্রকাশ করতে চাই। আমরা বাকিরা যদি দাঁড়াতে পারতাম তাহলে টুর্নামেন্টটি আমাদের জন্য অন্যরকম হতে পারত। সে দুর্দান্ত ছিল— ভালো ব্যাট করেছে, বল করেছে, ফিল্ডিং করেছে। ভালো কিছু ম্যাচে আমাদের ফিল্ডিং ভালো ছিল না। এটার মাশুল গুনতে হয়েছে আমাদের। তবে আমাদের ব্যাটিং দারুণ ছিল।’

উল্লেখ্য, সাকিব ৮ ম্যাচে ৬০৬ রান করেছে যা যেকোন বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ।