খেলাধুলা

ফাইনাল শেষে মুস্তাফিজকে সর্বোচ্চ মূল্যের পুরস্কার দিলো আইসিসি

খেলা
ফাইনাল শেষে মুস্তাফিজকে সর্বোচ্চ মূল্যের পুরস্কার দিলো আইসিসি
7 hours ago talha azadi

ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের অনার্স বোর্ডে তৃতীয় বাংলাদেশী হিসেবে লেখা হলো কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের নাম।

আজ বিশ্বকাপ ফাইনাল ম্যাচে এবারের বিশ্বকাপে যারা অনার্স বোডে নিজেদের নাম লিখছেন তাদের নাম উন্মোচন করা হয়। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের মুখোমুখি হয় বাংলাদেশ।

সেই ম্যাচে বাংলাদেশ হারলেও দারুন বোলিংয়ে ১০ ওভারে ৫ উইকেট নিয়ে তৃতীয় বাংলাদেশী হিসেবে লর্ডসের অনার্স বোর্ডে নিজের নাম লেখান মোস্তাফিজ। তা আজ ফাইনাল ম্যাচে তার পুরস্কার হিসবে এমসিসি উন্মোচন করে। যা মুস্তাফিজের জীবনের সবচেয়ে মূল্যবান পুরস্কার হয়ে থাকবে সারা জীবন।

এর আগে প্রথম বাংলাদেশী হিসেবে ২০০৯ সালে টেস্টে ৫ উইকেট নিয়ে নাম লিখিয়েছিলেন পেসার শাহাদত হোসেন। পরের বছর ১০৩ রানে ইনিংস খেলে নাম লিখিয়েছিলেন তামিম ইকবাল।

বিশ্বকাপের সেরা পাঁচ বোলারের তালিকায় আছেন মুস্তাফিজ-

১.মিচেল স্টার্ক: অস্ট্রেলিয়া সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও সেরা পাঁচ উইকেট শিকারের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান বোলার মিচেল স্টার্ক। বিশ্বকাপের এক আসরে রেকর্ড ২৭ উইকেটে এখন তার দখলে। বিশ্বকাপের ১০ ম্যাচে ৫০২ রান দিয়ে ২৭টি উইকেট স্টার্কের দখলে।

২. লোকি ফার্গুসন: বিশ্বকাপ শুরুর দিকে নিয়মিত উইকেট না পেলেও শেষের দিকে এসে দারুন বোল করছেন ইংল্যান্ডের ফাস্ট বোলার লোকি ফার্গুসন। যার ফলে পাঁচ সেরা বোলারদের তালিকায় দ্বিতীয় স্থান দখল করে নিয়েছেন তিনি। বিশ্বকাপের ৯ ম্যাচে ৪০৯ রান দিয়ে ২১টি উইকেট শিকার করেছেন ফার্গুসন।

৩. জোফরা আর্চার: স্বাগতিক ইংল্যান্ডের এই পেসার আছেন তালিকার তৃতীয় স্থানে। বিশ্বকাপের ১১ ম্যাচে ৪৮৮ রান দিয়ে ২০টি উইকেট নিয়েছে জোফরা আর্চার।

৪. মোস্তাফিজুর রহমান: সেরা পাঁচ উইকেটের তালিকায় চর্তুথ স্থানে আছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। গ্রুপ পর্ব থেকে বাংলাদেশ বিদায় নিলেও টাইগার এই কাটারের বোলে কোনঠাসা ছিলো বিশ্বের বাঘা বঘা ব্যাটসম্যানরা। বিশ্বকাপে জোফরা আর্চারের চেয়ে দুই ম্যাচ কম খেলে তারও উইকেট সংখ্যা সমান ২০টি।

৫. জাসপ্রিত বুমরাহ: বিশ্বকাপের ৯ ম্যাচে ৩৭১ রান দিয়ে ১৮টি উইকেট শিকার করে এই তালিকার পঞ্চম স্থানে আছেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। সেমিফাইনালে ক্রিকেটের পরাশক্তি ভারত বিদায় নিলেও বুমরাহ পঞ্চম স্থানটি দখল করে নিয়েছে