আন্তর্জাতিক

বড় ধরনের হা’মলার পরিকল্পনা, হিন্দুদের কাশ্মীর ছাড়ার নির্দেশ

জম্মু-কাশ্মীর থেকে হিন্দু তীর্থ যাত্রীদের অবিলম্বে ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পর্যটকদেরও ক্ষেত্রেও একই নিদের্শ জারি করা হয়েছে। গতকাল ২ আগস্ট শুক্রবার এক বিবৃতিতে নিরাপত্তার কারণে এই নির্দেশ দিয়েছে জম্মু-কাশ্মীরের সরকার।

এ ব্যাপারে জম্মু-কাশ্মীর প্রশাসন জানিয়েছে, গোয়েন্দা সূত্রে জানা গেছে বড় ধরনের হা’মলার পরিকল্পনা করছে জঙ্গিরা। মূলত অমরনাথ যাত্রীরাই তাদের নিশানায় রয়েছেন। উপত্যকায় এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে অমরনাথ যাত্রী এবং পর্যটকদের নিরাপত্তাকেই প্রাধান্য দেয়া হচ্ছে। তাই যত শীঘ্র সম্ভব ছুটি কাটছাঁট করে নিরাপদে ফিরে যাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

ভারতীয় সেনাবাহিনী এবং রাজ্য পুলিশ এক যৌথ সংবাদ সম্মেলনে জঙ্গি হা’মলার সম্ভাবনার কথা জানায়। সেখানে বলা হয়, অমরনাথ যাওয়ার পথ থেকে থেকে প্রচুর বো’মা, একটি ল্যা’ন্ডমাইন এবং একটি টেলিস্কোপিক স্না’ইপার রাইফেল উদ্ধার করা হয়েছে।

এ ব্যাপারে ভারতীয় গোয়েন্দারা বলছেন, তীর্থযাত্রীদের সফর বানচাল করতে পাকিস্তানের সমর্থনপুষ্ট জ’ঙ্গিরা হা’মলার পরিকল্পনা করছে। এই ষড়যন্ত্রে সরাসরিভাবে পাকিস্তানের সেনাবাহিনী যুক্ত আছে বলেও জানায় তারা।

এদিকে সেনাবাহিনী ও পুলিশের ওই যৌথ সংবাদ সম্মেলনের কয়েক ঘণ্টা পরই রাজ্য সরকার তীর্থযাত্রী ও পর্যটকদের জন্য এ নির্দেশনা জারি করে। রাজ্য সরকারের এমন সিদ্ধান্তে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।