জাতীয়

বাংলাদেশের ওপর থেকে রোহিঙ্গাদের বোঝা কমাতে বিশ্বের প্রতি ভারতের আহ্বান

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা বাংলাদেশের সমাজ ও অর্থনীতিতে ব্যাপক সংকট সৃষ্টি করা সত্যেও তাদের প্রতি যে উদারতা দেখানো হচ্ছে তার জন্য ঢাকার ভূয়সী প্রশংসা করেছে নয়া দিল্লি। আসিয়ান থেকে প্রকাশিত এ বছরের বার্ষিক নিরাপত্তা প্রতিবেদনে রোহিঙ্গা সংকট ইস্যুতে বাংলাদেশের উদারতার এ স্বীকৃতি দিয়েছে ভারত।

একইসঙ্গে দেশটি বিশ্বের দেশগুলোর কাছে রোহিঙ্গাদের কারণে সৃষ্ট মানবিক বোঝা মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা করার আবেদন জানিয়েছে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) ২৬তম সম্মেলন চলাকালীন এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

২০৬ পৃষ্ঠার ওই প্রতিবেদনে বলা হয়, ভারত বাংলাদেশের শীর্ষস্থানীয় উন্নয়নের অংশীদার রাষ্ট্র। তারই অংশ হিসেবে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যে আর্থ-সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ, তাতে অগ্রাধিকারের ভিত্তিতে সমর্থন দিয়ে যাচ্ছে ভারত।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, এই অঞ্চলের নিরাপত্তা, জ্বালানি সহযোগিতা, যোগাযোগ, বাণিজ্য ও উভয় দেশের জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নেও সচেষ্ট ভারত। দেশটি এসব দিকে দীর্ঘস্থায়ী অগ্রগতি অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

এছাড়া, বাংলাদেশের সামরিক সক্ষমতা বৃদ্ধি, অবকাঠামো খাতে উন্নয়ন ও পরিবহন সংযোগস্থল নির্মানে ঢাকার সঙ্গে নয়া দিল্লি কাজ করছে বলেও জানানো হয় আসিয়ানের ওই প্রতিবেদনে।