খেলাধুলা

টেস্ট ম্যাচ জিততে হলে যে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে

ম্যাচের মাত্র তিন দিন শেষ হয়েছে। ৩৭৪ রানে এগিয়ে থেকে এরই মধ্যে অনেকটাই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে আফগানিস্তান। এই পরিস্থিতি পাল্টাতে হলে বাংলাদেশকে করতে হবে অবিশ্বাস্য কিছু। দ্বিতীয় ইনিংসে তা করাটা কঠিন হলেও চেষ্টা করতে তো ক্ষতি নেই। বাংলাদেশি স্পিনার মেহেদী হাসান মিরাজও বলছেন সেই চেষ্টার কথা। তৃতীয় দিন শেষে সংবাদ মাধ্যমের সামনে নিজেদের ব্যর্থতা কথা মেনে নিয়ে জানালেন, শেষ চেষ্টা করতে চায় তারা।

তৃতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আট উইকেটে ২৩৭ রানে দিন শেষ করে আফগানিস্তান। দিন শেষে উইকেটে ছিলেন আফসার জাজাই ও ইয়ামিন। তাতে লিড ৩৭৪ রানের। হাতে আছে এখনো দুই উইকেট।

জিততে হলে বাংলাদেশকে গড়তে হবে ইতিহাস। কারণ চতুর্থ ইনিংসে ২১৫ রানের বেশি তাড়া করে জিততে পারেনি টাইগাররা। এছাড়া চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৩১৭ রানের বেশি টপকে জিততে পারেনি কোনো দল।

ঘরের মাঠে এই পরিস্থিতি মোকাবিলা করা নিয়ে মিরাজ বলেন, ‘আমাদের জন্য এই রান তাড়া করাটা সত্যিই কঠিন। তারপরও আমাদের চেষ্টা করতেতো বাধা নেই। আমাদের সুযোগ নিতে হবে। দুই দিন সময় আছে, শেষ চেষ্টাটা আমরা করতে চাই। তারপর হেরে যাই কিংবা জিতে যাই সেটা পরের ব্যাপার। আমাদের হাতে যেটা আছে সেটা হচ্ছে শেষ পর্যন্ত চেষ্টা করা। আমাদের ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ নিতে হবে। এমন বড় স্কোর তাড়া করতে গেলে, অবশ্যই আমাদের ব্যাটসম্যানদের দায়িত্ব নিয়ে ব্যাট করতে হবে।