খেলাধুলা

সাকিব-মাহমুদুল্লাহর পর তৃতীয় ক্রিকেটার হিসেবে বিপিএলে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হচ্ছেন মুশফিকুর রহিম

আজ শেষ হচ্ছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ। সন্ধ্যায় রাজশাহী রয়েলস বনাম খুলনা টাইগার্সের মধ্যকার ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের সপ্তম আসর। প্রথমবারের মতো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে অনুষ্ঠিত হয়েছে এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগ।

তবে অন্য সব টুর্নামেন্ট থেকে এবারের টুর্ণামেন্টে বাংলাদেশি ক্রিকেটাররা চমৎকার পারফরম্যান্স করেছেন। সবার মনে প্রশ্ন জেগেছে কে হচ্ছেন টুর্নামেন্ট সেরা? সর্বোচ্চ তিন বার ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এছাড়াও দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। বাকি দুই আসরের ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয়েছেন আজহার জাইদি এবং ক্রিস গেইল। পারফরম্যান্স বিবেচনায় তালিকায় রয়েছেন পাঁচজনের মতো ক্রিকেটার।

ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হওয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছেন খুলনা টাইগার্স অধিনায়ক মুশফিকুর রহিম। এরপর রয়েছে খুলনা টাইগার্সের টপ অর্ডার ব্যাটসম্যান রাইলি রুশো।

তিন নম্বরে রয়েছেন অলরাউন্ডার সৌম্য সরকার। বাকি দুইজন রাজশাহীর অধিনায়ক আন্দ্রে রাসেল এবং বর্তমান সময়ে বাংলাদেশের সেরা ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমান।

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্স করে দলকে ফাইনালে নিয়ে গিয়েছেন মুশফিকুর রহিম। অধিনায়কত্বের পাশাপাশি টুর্ণামেন্টে ব্যাট হাতে চমৎকার পারফরম্যান্স করেছেন মুশফিকুর রহিম। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

ছবি বিসিবি

মুশফিকুর রহিমের অধিনায়কত্বের প্রশংসায় ভাসিয়েছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান রাইলি রুশো, মোহাম্মদ আমিরের মত ক্রিকেটাররা। শুধু অধিনায়কত্ব নয় এবারের বিপিএলে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

দুইবার সেঞ্চুরি দ্বারপ্রান্তে গিয়েছেন মুশফিকুর রহিম। দুই দুইবার নব্বইয়ের ঘরে গিয়ে সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন তিনি। মিরপুরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এর বিপক্ষে করেছিলেন ৯৬ রান।

আর রংপুরের বিপক্ষে ৯৮ রান করে অপরাজিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সর্বকালের সেরা উইকেটকিপার ব্যাটসম্যান। তাইতো বিপিএলে রান সংগ্রহের তালিকায় সবার উপরে রয়েছেন মুশফিকুর রহিম।

বিপিএলে এখন পর্যন্ত ১৩ ম্যাচে ৪৭০ রান করে রান সংগ্রহের তালিকায় প্রথম স্থানে মুশফিকুর রহিম। তবে এই মুশফিক একটু আলাদা। তার কারণটা স্ট্রাইক রেটে বলে দিচ্ছে এই মুহূর্তে তিনি বাংলাদেশের সবচেয়ে বিধ্বংসী টি টোয়েন্টি ব্যাটসম্যান।

৭৮.৩৩ গড়ে ১৪৭.৩৩ স্ট্রাইক রেটে এবারের বিপিএলে চারটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে এবারের বিপিএলে সর্বোচ্চ স্ট্রাইক রেট মুশফিকুর রহিমের (মিনিমাম ২০০+ রান)। তাইতো ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হওয়ার দৌড়ে সবার থেকে অনেক বেশি এগিয়ে রয়েছেন মুশফিকুর রহিম।

 

তালিকার দ্বিতীয় নম্বরে রয়েছে তার দলের আরেক ব্যাটসম্যান রাইলি রুশো। বিপিএলের এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ১৩ ম্যাচে ৪৫৮ রান করেছেন তিনি।

তালিকায় দ্বিতীয় নম্বরেও রয়েছেন বাংলাদেশের আরেক অলরাউন্ডার সৌম্য সরকার। বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে অলরাউন্ডার পারফরমেন্স দেখিয়েছেন জাতীয় দলের ওপেনার ব্যাটসম্যান সৌম্য সরকার। ব্যাট হাতে বিপিএলে শুরুটা মোটেও ভালো হয়নি সৌম্য সরকারের। কিন্তু নিয়মিতই বল হাতে দুর্দান্ত করেছেন তিনি।

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে কুমিল্লার হয়ে খেলেছেন সৌম্য সরকার। বিপিএলে গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে হয়েছে সৌম্য সরকারের দলকে। পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে থেকেই বিপিএল শেষ করেছে তারা। তবে বিপিএলে ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই চমৎকার করেছেন সৌম্য সরকার।

বিপিএলের গ্রুপ পর্ব শেষে একমাত্র ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে ৩০০+ এবং বল হাতে ১০+ উইকেট নিয়েছেন সৌম্য সরকার। বঙ্গবন্ধু বিপিএলে ব্যাট হাতে রান সংগ্রহের তালিকায় ১১ তম স্থানে রয়েছেন সৌম্য সরকার। ১২ ম্যাচে ৩৩.১০ গড়ে ১৪০.২৫ স্ট্রাইক রেট ৩৩১ রান করেছেন সৌম্য সরকার। রয়েছে দুটি হাফ সেঞ্চুরি।

এক ইনিংসে সর্বোচ্চ স্কোর অপরাজিত ৮৮* রান। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে ও চমৎকার করেছেন সৌম্য সরকার। বিপিএলে উইকেট সংগ্রহ তালিকায় নবম স্থানে রয়েছেন সৌম্য সরকার। ১২ ম্যাচে ১২ উইকেট নিয়েছেন তিনি।

এছাড়াও ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হওয়ার দৌঁড়ে এগিয়ে আছেন রাজশাহীর অধিনায়ক আন্দ্রে রাসেল। কোয়ালিফায়ার ম্যাচ একাই দলকে জিতিয়ে ছিলেন তিনি। অধিনায়কত্বের পাশাপাশি এবারের টুর্ণামেন্টে অলরাউন্ড পারফরম্যান্স করেছেন ওয়েস্ট ইন্ডিজের এই তারকা অলরাউন্ডার।

১২ ম্যাচে ১২ টি উইকেট সহ ব্যাট হাতে ১৮১ স্ট্রাইক রেটে ১৯৮ রান করেছেন তিনি। আজ ফাইনালে যদি আবারো চমৎকার পারফরম্যান্স করে দলকে জেতাতে পারেন তাহলে হয়তো ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার আন্দ্রে রাসেলের হাতে উঠবে।

এছাড়াও ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার জিততে পারেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। যদিও বিপিএলে এখন পর্যন্ত কোন বোলার ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হয়নি। তারপরেও বিপিএলে ১২ ম্যাচে ২০ উইকেট নিয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছেন মোস্তাফিজুর রহমান।

আরও পড়ুন

হাতে ১৪ সেলাই নিয়েও প্লে-অফ খেলতে চান মাশরাফি

সোহাগ হোসেন

সেই পূজাকেই বিয়ে করছেন সৌম্য!

সুযোগ পেলে পাকিস্তানে যেতে আপত্তি নেই আশরাফুলের

সিরিজ জিততে অস্ট্রেলিয়াকে কঠিন লক্ষ্য ছুঁড়ে দিল ভারত

সিপিএলে অস্কার জিতলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

সোহাগ হোসেন

সাকিব না ফেরা পর্যন্ত ওয়ানডে দলের অধিনায়ক থাকছেন যিনি

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy