অন্যান

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসাবে বিশ্ব রেকর্ড গড়েছেন সাকিব

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসাবে বিশ্ব রেকর্ড গড়েছেন সাকিব! ক্রিকেট ইতিহাসে জ্যাক ক্যালিসের পর বিশ্বের সেরা অলরাউন্ডার বলা হয় বাংলাদেশের সাকিব অাল হাসানকে। বাংলাদেশে কি অারেক বার জন্ম নিবে অান্তজাতীক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেট নেওয়ার মত কনো অলরাউন্ডার? সেটা হয়ত ভবিষ্যৎই বলবে তবে বর্তমান সময়েই রয়েছে একজন।

বাংলাদেশ ক্রিকেটে ১১ হাজার রান করেছেন তামিম ইকবাল। রানের দিক থেকে সাকিবের উপরের রয়েছে একমাত্র তামিম ইকবাল। তবে তামিমের থেকে অনেক এগিয়ে সাকিব। তার কারন ১০ হাজার রানের পাশে রয়েছে ৫০০ উইকেট। বাংলাদেশের প্রথম ক্রিকেটার এবং বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে অান্তজাতীক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেটের রেকর্ড গড়লেন সাকিব।

এখন পর্যন্ত ৫১ টেস্টের ৯৬ ইনিংসে ব্যাট করে সাকিব ৪০.৩৮ গড়ে ৩৫৯৪ রান করেছেন। রয়েছে পাঁচটি সেঞ্চুরি ও ২২টি হাফসেঞ্চুরি। সাদা পোশাকে তার সর্বোচ্চ ইনিংস ২১৭। এটি আবার বাংলাদেশের ইতিহাসেও সর্বোচ্চ। সমান টেস্টে ৮৬ ইনিংসে বল করে পেয়েছেন ১৮৮টি উইকেট। যেখানে বোলিং গড় ৩২.৩৭ ও ইকোনোমি ৩.০১। ১০ উইকেট পেয়েছেন দু’বার। আর ৫ উইকেট পেয়েছেন ১৭বার। এক ম্যাচে তার সেরা বোলিং ফিগার ১২৪ রানে ১০ উইকেট। আর এক ইনিংসে ৩৬ রানের বিনিময়ে ৭ উইকেট।

ওয়ানডেতে সাকিবের ক্যারিয়ার আরও সমৃদ্ধ। ১৮৫ ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়েছেন ১৭৪ বার। যেখানে ৩৪.৯৫ গড়ে করেছেন ৫২৪৩ রান। রয়েছে ৭টি সেঞ্চুরি ও ৩৭টি হাফসেঞ্চুরি। এক ম্যাচে তার সেরা ১৩৪ (অপরাজিত)। আর ১৮২ ইনিংসে বল করে ২৯.৪৬ গড় ও ৪.৪৪ ইকোনোমিতে নিয়েছেন ২৩৫টি উইকেট। ম্যাচে ৫ উইকেট নিয়েছেন একবার। সেরা বোলিং ফিগার ৪৭ রানে ৫ উইকেট।

৬৬ টি টি-টোয়েন্টি খেলে ১২০.৬৮ স্ট্রাইক রেটে করেছেন ১২৫৬ রান। রয়েছে ৬টি হাফসেঞ্চুরি। আর ৬২ ইনিংসে হাত ঘুরিয়ে নিয়েছেন ৭৬ উইকেট। ইকোনোমি ৬.৭৮। সেরা বোলিং ফিগার ১৫ রানের বিনিময়ে ৪ উইকেট।

সাকিবের অাগে এই রেকর্ড অাছে মাত্র ২ জন ক্রিকেটারের। এক দক্ষিণ অাফ্রিকার জ্যাক ক্যালিস। অার দুই পাকিস্তানের সাইদ অাফ্রিদী। জ্যাক ক্যালিস ২৫ হাজার রান সহ নিয়েছেন ৫৭৭ উইকেট এবং অাফ্রিদী ১১ হাজার রান সহ নিয়েছেন ৫০০ উইকেট।

আরও পড়ুন

স্যালুট প্রবাসী বাঙালিদেরও -মাশরাফি

Syed Hasibul

সৈয়দ আশরাফ,প্রার্থীদের মধ্যে সবচেয়ে ‘গরিব’

Syed Hasibul

সেরা তিন ক্রিকেটার যারা ২০১৮ সালে বাংলাদেশ দলের

Syed Hasibul

সিলেট সিক্সার্স কে হারিয়ে সুপার ফলের আশা টিকিয়ে রাখল রাজশাহী কিংস

সিরিজ শুরু আগে জিম্বাবুয়ের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল

সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের সয়দাবাদ এলাকায় পিকআপ চাপায় দুই শ্রমিক নিহত হয়েছেন

Syed Hasibul

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy