খেলাধুলা

প্রথমবারের মত যে বিশাল মূল্যে আশরাফুলকে কিনে নিল আফগান প্রিমিয়ার লীগে

ঘরোয়া ক্রিকেটার পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেট থেকেও নিষেধাজ্ঞা উঠে গেছে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। যার ফলে জাতীয় দলে ফিরতে আর কোনো বাধা নেই তার। আর জাতীয় দলে ফেরার মিশনে এবার নতুন উদ্যমে নামতে যাচ্ছেন তিনি।

ঘরোয়া লিগের পাশাপাশি বিদেশি লীগ গুলোতেও পারফর্ম করতে চান তিনি। চলতি বছরের অক্টোবর থেকেই আরব আমিরাতে পর্দা উঠতে যাচ্ছে আফগানিস্তান টি-টোয়েন্টি প্রিমিয়ার লীগের (এপিএল) প্রথম আসরের। জানা গেছে, আসন্ন এই টুর্নামেন্টে নাম থাকবে আশরাফুলের। আর সেখানে বাড়ন্ত স্ট্রাইক রেটে খেলে নিজের ফিটনেস প্রমান করতে চান বলেই জানিয়েছেন আশরাফুল।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আফগান টি-টুয়েন্টি লীগের ড্রাফটে আমার নাম থাকার কথা। আমি সেখানে সুযোগ পেলে নিজের ফিটনেস প্রমান করতে চাইব। আমার স্ট্রাইক রেট নিয়ে (ঢাকা প্রিমিয়ার লীগের স্ট্রাইক রেট) অনেক কথা হয়েছে। আমি সেখানে সুযোগ পেলে নিজেকে প্রমান করব।’

আশরাফুল ছাড়াও আফগানিস্তান প্রিমিয়ার লীগে খেলার কথা রয়েছে বেশ কয়েকজন বাংলাদেশী ক্রিকেটারদের। এদের মধ্যে রয়েছেন তামিম ইকবাল। প্রায় ২০ লাখ টাকায় আশরাফুলকে দলে ভিড়াতে চায় আফগান লিগে। এছাড়াও ব্র্যান্ডন ম্যাককালাম, ক্রিস গেইল, শহীদ আফ্রিদি ও কুমার সাঙ্গাকারার মত তারকা ক্রিকেটাররা অংশ নিবেন এই টুর্নামেন্টে।

উল্লেখ্য, ৫ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। কাবুল, কান্দাহার, নঙ্গরহার, পাকতিয়া ও বালখ এই পাঁচ দলের অংশগ্রহণে আরব আমিরাতের শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। মোট ম্যাচ সংখ্যা ২৩টি।

এদিকে আশরাফুল বলেন ‘প্রস্তুতি নিচ্ছি দুই মাস ধরে। যেখানেই খেলবো ভাল ক্রিকেট খেলতে চাই। তারপর হয়তোবা বিবেচনায় আসবো, আমাকে সিলেকশন করবে কি করবে না। সিলেকশনের ব্যাপারটি অনেকটা আমার উপরেও। আমি যদি ভালো ক্রিকেট খেলতে পারি।

জাতীয় লিগে যদি ২০০-৩০০ মারতে পারি একেকটা ইনিংসে। তখন হয়তো বিবেচনায় আসবো, আমাকে দিয়ে আবারও হবে।’বাংলাদেশের দুজন ব্যাটসম্যান ওয়ানডেতে ৫ হাজার রান পূরন করেছেন। এরা হলে তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

এবার তাদের পদাঙ্ক অনুসরন করে পাঁচ হাজার রানের ক্লাবে ঢুকার সুযোগ মুশফিকুর রহীমের।আর মাত্র ১৭২ রান করলেই পাঁচ হাজার রানের ক্লাবে প্রবেশ করবেন তিনি। দেশের হয়ে ১৮৭টি ওয়ানডে খেলা মুশফিক ৩৩.০৬ গড়ে ৪৮২৮ রান করেছেন এখন পর্যন্ত। যেখানে ৫টি শতক এবং ২৯টি অর্ধশতক হাঁকিয়েছেন এই ব্যাটসম্যান।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy