এক্সক্লুসিভ

পৃথিবীতে ডিম আগে এসেছে, না মুরগি আগে

এক্সক্লুসিভ ডেস্ক: বিতর্কটা ২০০০ বছর ধরে চলছে। পৃথিবীতে ডিম আগে এসেছে, না মুরগি আগে? অস্ট্রেলিয়া ও ফ্রান্সের একদল গবেষক দাবি করেছেন, তাঁরা উত্তরটা খুঁজে পেয়েছেন।

ধারণা করা হয়, প্রাচীন গ্রিকের দার্শনিকেরা প্রথম প্রশ্নটি তুলেছিলেন। কেউ বলেন, পৃথিবীতে মুরগি আগে এসেছে, তারপর ডিম। আবার কেউ বলেন, আগে ডিম এসেছে। তারপর তা থেকে মুরগির জন্ম হয়েছে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং ফ্রান্সের নিল ইনস্টিটিউটের পদার্থবিদেরা দাবি করেছেন, পৃথিবীতে ডিম বা মুরগির যেকোনো একটি আগে আসতে পারে। যুক্তরাষ্ট্রের ফিজিক্যাল রিভিউস লেটার্স-এ গত শুক্রবার এ-বিষয়ক একটি গবেষণা নিবন্ধ প্রকাশ হয়েছে।

নিজেদের অনুসন্ধানের ব্যাখ্যাও দিয়েছেন ওই বিজ্ঞানীরা। তবে তা কোয়ান্টাম বলবিদ্যার যুক্তিতে। গবেষকেরা বলেছেন, কোয়ান্টাম বলবিদ্যার তত্ত্বমতে ঘটনার কারণ ও ফলাফল সব সময় ক্রমানুসারে হয় না।

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ফাবিও কস্টা বলেন, গবেষণার সময় তাঁরা আলোর বিন্যাস পরিবর্তনের চেষ্টা করেন। সমবর্তনের ভিত্তিতে এই বিন্যাস নির্ধারিত হলেও গবেষকেরা দেখতে পেলেন, বিন্যাসের পরিবর্তন ক্রমানুসারে হয়নি। এর থেকে বোঝা যায়, একটি ঘটনার কারণ তৈরি হওয়ার পর তার ফলাফল না-ও আসতে পারে। এমনও হতে পারে, ঘটনার ফলাফলই কারণের মতো আগে এসে যেতে পারে। তারপর সেই ফলাফলের ভিত্তিতে পরবর্তী কারণ তৈরি হতে পারে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy