খেলাধুলা

বাংলাদেশ ক্রিকেট এর জন্য অনেক বড় সুখবর অবশেষে মাঠে ফিরলেন মোহাম্মদ আশরাফুল

বাংলাদেশ ক্রিকেটের প্রথম সুপারস্টার মোহাম্মদ আশরাফুল  তিন বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আজ শনিবার থেকে মুক্ত। এখন থেকে নিয়মিতই ঘরোয়া ক্রিকেট খেলতে পারবেন তিনি। তবে কোনো ধরনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট বা বিপিএল খেলতে পারবেন না আশরাফুল। শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন।তিনি বলেন, “মোহাম্মদ আশরাফুলের নিষেধাজ্ঞা ১৩ আগস্ট শেষ হয়ে যাবার কথা, তবে এ ব্যাপারে কিছু কন্ডিশন ছিল। তা পূর্ণ করতে পারলে আইসিসি থেকে সার্টিফিকেট অব গুড কন্টাক্ট দেওয়া হবে। ওই সার্টিফিকেট আসলে সে ঘরোয়া ক্রিকেট খেলতে পারবে, তবে বিপিএল ছাড়া।”

বিপিএল কেলেঙ্কারীতে আশরাফুলকে প্রথমে সব ধরনের ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। পরে আপিল করলে শর্তসাপেক্ষে তিন বছরের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে আইসিসি আগেই শর্ত দিয়েছিল, তিন বছর পর আশরাফুলের উপর নিষেধাজ্ঞা উঠে গেলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ও জাতীয় দলে খেলতে পারবেন না আশরাফুল।

জাতীয় দলে কিংবা বিপিএলে আশরাফুলের খেলার প্রসঙ্গে নিজামউদ্দিন পরিস্কার করে জানান, “জাতীয় দল কিংবা ফ্র্যাঞ্চাজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে হলে আরো দুইবছর অপেক্ষা করতেই হবে আশরাফুলকে।”

অন্যদিকে বিপিএল ছাড়াও আমাদের দেশে বিসিএলও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট, আশরাফুল কি পারবে সেই টুর্নামেন্টে অংশ নিতে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নিজামউদ্দিন চৌধুরী বলেন, “আশরাফুল বিপিএল বা এই ধরনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক কোনো টুর্নামেন্টে খেলতে পারবে না। আর আমাদের দেশে বিসিএল যেহেতু ফ্র্যাঞ্চাইজিভিত্তিক, এই টুর্নামেন্টে সে খেলতে পারবে কি না, এ ইস্যুতে আইসিসির কাছে ‘প্লেয়ার গুড অব কন্ডাক্ট’ চেয়ে মেইল পাঠানো হয়েছে। সেটা পেলেই আর কোন বাঁধা থাকবে না আশরাফুলের। ঘরোয়া লিগেও খেলতে পারবেন। হ্যা, বিসিএলও খেলতে পারবেন তিনি।”

তবে বিসিএল খেলতে আশরাফুলকে নির্বাচকদের উপর তাকিয়ে থাকতে হচ্ছে। কেননা জাতীয় লিগের সেরা খেলোয়াড়রাই খেলে থাকেন বিসিএল। তাই এতোদিন পর ফেরাটা আশরাফুলের জন্য সুখকর হবে যদি নির্বাচকদের নজরে আসেন। এ প্রসঙ্গে নিজামউদ্দিন চৌধুরী বলেন, “জাতীয় লিগের শীর্ষ ৭০-৮০ জন খেলোয়াড়ই সাধারণত বিসিএলে খেলে। সেপ্টেম্বরে বিসিএল শুরুর আগে জাতীয় লিগ নেই। তবে সে খেলতে পারবে কি না এটা নির্ভর করছে নির্বাচক ও ফ্র্যাঞ্চাইজিগুলোর ওপর।”

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট হয়েও বিসিএল খেলতে পারলে সেটা আশরাফুলের জন্য সুসংবাদ হয়ে আসবে। উল্লেখ্য এখন থেকে বিসিবির সকল সুবিধা ব্যবহার করতে পারবেন মোহাম্মদ আশরাফুল।

আরও পড়ুন

হ্যারি কেইন,এক মাসের জন্য মাঠের বাইরে

Syed Hasibul

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাপীর কারণে যেভাবে বদলে গেল রুবেলের ক্যারিয়ার!

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

সোহাগ হোসেন

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul

হ্যাটট্রিক ৪ মেরে সেঞ্চুরির পথে সাকিব আল হাসান

Sheikh Anik

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy