খেলাধুলা

যেখানে শেওয়াগ-যুবরাজ-আফ্রিদির উপরে তামিম

তামিম ইকবাল বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান। দেশের হয়ে তিন ফরমেটেই সর্বোচ্চ রান ও তিন ফরমেটেই আছে সেঞ্চুরির রেকর্ড।

এদিকে আসন্ন এশিয়া কাপ টুর্নামেন্টেও তামিমের ব্যাটে তাকিয়ে থাকবে পুরো দেশ। কেননা এখন পর্যন্ত এশিয়া কাপে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক যে তিনিই। যদিও সেটি ওয়ানডে ফরম্যাটে।

এখন পর্যন্ত ওয়ানডে ফরম্যাটে আয়োজিত এশিয়া কাপে মোট ​​​​​১২টি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। যেখানে তিনি ৪৩.০৮ গড়ে ৫১৭ রান সংগ্রহ করেছেন। ​আর রয়েছে ৬টি অর্ধশতক।

শুধু তাই নয়, ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে গড়ের দিক থেকে তামিম এগিয়ে আছেন ভারতের বীরেন্দ্র শেওয়াগ, যুবরাজ সিং এবং শহীদ আফ্রিদিকেও। অবসরের আগে ১৩টি এশিয়া কাপ ম্যাচে ৩৯.১৫ গড়ে ৫০৯ রান সংগ্রহ করেছেন। যেখানে হাঁকিয়েছেন ১টি শতক এবং ৩টি অর্ধশতক।

অপরদিকে যুবরাজ ১১টি ম্যাচে ৩৯ গড়ে ৩১২ রান করেছিলেন এশিয়া কাপে। তাঁর রয়েছে মাত্র একটি অর্ধশতক। আর পাকিস্তানের সাবেক অধিনায়ক আফ্রিদি ম্যাচ খেলেছিলেন মোট ২৩টি। যেখানে তাঁর সংগ্রহ ৩৫.৪৬ গড়ে ৫৩২ রান (২টি শতক ও ১টি অর্ধশতক)।

এদিকে এশিয়া কাপে সর্বোচ্চ ব্যাটিং গড়ের দিক থেকে সবার ওপরে অবস্থান ভারতের মহেন্দ্রা সিং ধোনির। ১৩ ম্যাচে ৯৫.১৬ গড়ে মোট ৫৭১ রান সংগ্রহ করেছেন তিনি। যেখানে ১টি শতক সহ ৩টি অর্ধশতক।

তালিকার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চমে আছেন যথাক্রমে নবজ্যোত সিং সিধু (১৪ ম্যাচে ৬৬.২৫ গড়ে ৫৩০ রান), মারভান আতাপাত্তু (১৩ ম্যাচে ৬৪.২০ ৬৪২ রান), শোয়েব মালিক (১২ ম্যাচে ৬৩.৮৮ গড়ে ৫৭৫ রান এবং ভিরাট কোহলি (১১ ম্যাচে ৬১.৩০ গড়ে ৬১৩ রান)।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy