বিনোদন

দৈহিক উচ্চতা নয়, অভিনয় যোগ্যতাই আসল

বিনোদন ডেস্ক : দৈহিক উচ্চতা মানব সৌন্দর্যের অন্যতম গুরুত্বপূর্ণ দিক। শোবিজে এর গুরুত্ব আরও বেশি। বিশেষ করে নায়ক-নায়িকাদের ক্ষেত্রে। বলিউডে সোনম কাপুর, ক্যাটরিনা কাইফ, দীপিকা পাড়ুকোনদের লম্বা দৈহিক গড়ন চোখে পড়ার মতো। অভিনয়ের পাশাপাশি এই বিশেষ যোগ্যতা তাঁদের ক্যারিয়ার গড়তে সাহায্য করেছে। আবার এর উল্টো চিত্রও দেখা যায়। নামমাত্র দৈহিক উচ্চতা নিয়ে ঈর্শনীয় সাফল্য অর্জন করেছেন বলিউডের বেশ কয়েকজন তারকা অভিনেত্রী। তাঁরা প্রমাণ করেছেন, দৈহিক উচ্চতা নয়, অভিনয় যোগ্যতাই আসল। বলিউডের এমন কয়েকজন তারকা অভিনেত্রীর কথাই আজ জানা যাক-

কঙ্কনা সেন শর্মা
উচ্চতা মাত্র ৫ ফুট ১ ইঞ্চি। তার ওপর চেহারায় নেই নায়িকাসুলভ ছাপ। অথচ বাংলা ও হিন্দি চলচ্চিত্রে দাপটের সঙ্গে অভিনয় করছেন বাঙালি এই অভিনেত্রী। তাঁর অভিনয় দক্ষতার গুণমুগ্ধ গোটা বলিউড। বিখ্যাত বাঙালি অভিনেত্রী ও পরিচালক অপর্না সেনের মেয়ে কঙ্কনা সেন ইতিমধ্যে জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ‘ওমাকার’, ‘লাইফ ইন আ মেট্রো’, ‘মিঃ অ্যান্ড মিসেসে আয়ার’, ‘লাগা চুনরী মে দাগ’ ‘শেষের কবিতা’র মতো বহু চলচ্চিত্রে অভিনয় করে নিজের জাত চিনিয়েছেন কঙ্কনা। শুধু রাষ্ট্রীয় স্বীকৃতি নয়- ফিল্মফেয়ার, আইফা’সহ তাঁর ঝুলিতে পুরস্কার রয়েছে ভুরিভুরি।

কাজল
বলিউডে কাজলের কীর্তির সঙ্গে নতুন করে পরিচয় করিয়ে দেবার কিছু নেই। সেই ১৯৯২ সাল থেকে শুরু। ভক্তদের কাছে এখনো এক বিস্ময় বয়স ৪৪’র এই অভিনেত্রী। এইতো সেদিন, শাহরুখের বিপরীতে ‘দিলওয়ালে’ ছবিতে দুর্দান্ত অভিনয় করে চমকে দিয়েছেন। অক্টোবরে মুক্তি পেতে যাওয়া ‘হেলিকপ্টার ইলা’ ছবিতে তাঁকে পাওয়া যাবে মায়ের চরিত্রে। এক সময় ‘বাজীগর’, ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’, ‘পেয়ার কিয়া তো ডরনা ক্যায়া’, ‘কাভি খুশি কাভি গাম’- এমন বহু ছবিতে অভিনয় করে বলিউড কাঁপিয়েছেন। স্বীকৃতি স্বরূপ জিতে নিয়েছেন পদ্মশ্রী পুরস্কারসহ ছয় ছয়টি ফিল্মফেয়ার পুরস্কার। অথচ উচ্চতা মাত্র ৫ ফুট ৩ ইঞ্চি!

আলিয়া ভাট
আজকাল প্রায় প্রতিদিনিই খবরের শিরোনাম হন হালের এই বলিউড সেনসেশন। হবেন না-ই বা কেন। তাঁর সমসাময়িক তারকাদের মধ্যে তিনি অন্যতম সফল অভিনেত্রী। ২০১২ সালে ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ ছবিতে অভিষেক হওয়া আলিয়ার ক্যারিয়ারের অধিকাংশ ছবিই হিট। ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’, ‘হাইওয়ে’, ‘ডিয়ার জিন্দেগী’, ‘বদ্রিনাথ কি দুলহানিয়া’ এবং সর্বশেষ ‘রাজি’ ছবির সাফল্য যেন হাওয়ায় উড়ছেন আলিয়া। সেই সঙ্গে মাত্র ছয় বছরের ক্যারিয়ারে চার চারবার ফিল্মফেয়ার পুরস্কার তাঁর ৫ ফুট ২ ইঞ্চি উচ্চতাকে ছাপিয়ে গেছে।

রাণী মুখার্জী
নব্বইয়ের দশকে অভিনয় ও সৌন্দর্যগুনে বহু তরুণের হৃদয় হরণ করেছেন রাণী মুখার্জী। অথচ মাত্র ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতা নিয়ে তাঁর চলচ্চিত্রে প্রবেশ। বিয়ের পর অভিনয় ছেড়ে দিলেও ‘কুচ কুচ হোতা হ্যায়’, ‘সাথিয়া’, ‘হাম তুম, বীর-জারা’, ‘বান্টি অউর বাবলি’, ‘কাভি আলবিদা না ক্যাহনা’ ও ‘ব্ল্যাক’-এর মতো ছবিগুলোর কারনে এখনো তিনি বলিউডের উজ্জ্বল নক্ষত্র।

জয়া বচ্চন
বলিউডের প্রথম অভিনেত্রী, যিনি প্রমাণ করেছেন বলিউড কাঁপাতে উচ্চতা কোনো বাধা হতে পারে না। নামমাত্র ৫ ফুট ২ ইঞ্চি উচ্চতা নিয়ে নিজের প্রথম ছবি ‘মহানগর’এ অভিনয় করেন জয়া বচ্চন। সত্যজিৎ রায় পরিচালিত এই ছবিতে দুর্দান্ত অভিনয় করে দর্শক ও সমালোচকদের মন কাড়েন অমিতাভ পত্নি। এরপর একে একে ‘উপহার’, ‘যানজির’, ‘শোলে’, ‘কোরা কাগজ’, ‘অভিমান’, ‘চুপকে চুপকে’র মতো জনপ্রিয় সব বাংলা ও হিন্দি ছবি উপহার দেন। স্বীকৃতি স্বরূপ জিতে নেন পদ্মশ্রী, ফিল্মফেয়ার ও আইফা অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy