খেলাধুলা

প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসাবে ১২ হাজার রানের সামনে দাড়িয়ে তামিম ইকবাল

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সর্বকালের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক সহ একাধিক বিশ্বরেকর্ডের মালিক তিনি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের ২০ সেঞ্চুরিসহ ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল।

ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ওপেনার এশিয়া কাপে আরেকটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের সামনে দাঁড়িয়ে তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে গত ১১ বছরে ৩০৬ ম্যাচ খেলেছেন।

এরমধ্যে ৩৫৬ ইনিংসে ব্যাট করছেন তামিম ইকবাল। ১২ বার অপরাজিত থেকে ১১৮৮২ রান সংগ্রহ করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরমেটে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান এখন পর্যন্ত ২০ সেঞ্চুরি এবং ৭৩ টি হাফ সেঞ্চুরি করেছেন। টেস্ট ক্রিকেটে একটি ডাবল সেঞ্চুরি হয়েছে তামিম ইকবালের।

যে স্কোর টি ছিল পাকিস্তানের বিপক্ষে ২০৬ রান। তবে আন্তর্জাতিক ক্রিকেটের ১২ হাজার রান পূর্ণ করতে হলে তামিম ইকবাল এর প্রয়োজন আর মাত্র ৬১ রান। তার কারণ আন্তর্জাতিক ক্রিকেটে আইসিসি বিশ্ব একাদশের হয়ে আরও চারটি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল।

আর তাই বাংলাদেশ এবং আইসিসি বিশ্ব একাদশ মিলে এখন পর্যন্ত ৩১০ টি ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। যার মধ্যে ৩৬০ ইনিংসে ১১৯৩৯ রান করেছেন তিনি। তবে আইসিসি বিশ্ব একাদশ এখন পর্যন্ত এই চার মাসের মধ্যে ৫০ রান বা তার অধিক স্কোর করতে পারেননি তামিম ইকবাল।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে এশিয়ার সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্ট ‘এশিয়া কাপ’। যে টুর্নামেন্টে অংশগ্রহণ করতে গতকাল (রবিবার) ঢাকা ত্যাগ করেছে মাশরাফি বিন মর্তুজার অধীনে থাকা বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল।

এই টুর্নামেন্টের গ্রুপ পর্বে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ দল যার প্রথমটি ১৫ সেপ্টেম্বর শ্রীলংকার বিপক্ষে এবং দ্বিতীয় টি ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে। আর এই দুই ম্যাচে তামিম ইকবাল ৬১ রান করতে পারলেই প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy