আন্তর্জাতিক

শক্তিশালী হচ্ছে হারিকেন ফ্লোরেন্স, জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : হারিকেন ফ্লোরেন্স আরও শক্তিশালী হচ্ছে বলে মার্কিন আবহাওয়াবিদরা জানিয়েছেন। আগামী ৪৮ ঘণ্টায় প্রাণনাশী প্লাবনের আশঙ্কা করছেন তারা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, ক্যাটাগরি চারের হারিকেন ফ্লোরেন্স ঘণ্টায় ২২৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে। আগামীকাল বৃহস্পতিবার উত্তর ক্যারোলাইনার উইলমিংটনের কাছে হারিকেনটি আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে এরইমধ্যে ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, উত্তর এবং দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

এ ব্যাপারে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে উত্তর ক্যারোলাইনার গভর্নর রয় কুপার বলেন, এই ঘূর্ণিঝড় একটি দানব। এটা খুবই বড়, ভয়াবহ, প্রাণনাশী ও ঐতিহাসিক হারিকেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য মতে, হারিকেন ফ্লোরেন্স উত্তর ক্যারোলাইনার কেপ ফিয়ারের এক হাজার ৭৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। তারা জানাচ্ছে, মঙ্গলবার রাত এবং বুধবারে এই হারিকেনটি আরও শক্তিশালী হবে। সতর্কবার্তায় বলা হয়েছে, বৃহস্পতিবার দিনের শেষদিকে এটি দুর্বল হয়ে পড়বে বলে তারা ধারণা করা হচ্ছে।

জাতীয় আবহাওয়া সার্ভিস জানিয়েছে, হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে উপকূলে ১৩ ফুট (চার মিটার) পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে। এছাড়া কিছু এলাকায় ২৫ ইঞ্চি (৬৪ সেন্টিমিটার) পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দক্ষিণ ক্যারোলাইনার ডব্লিউসিবিডি-টিভির প্রধান আবহাওয়াবিদ রব ফাওলার বলেছেন, ফ্লোরেন্স আরও বড় হচ্ছে এবং ১০০ মাইল দূরে এর প্রভাব অনুভূত হবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার জন্য জরুরি ঘোষণাপত্রে সই করেছেন। অন্যদিকে ভয়াবহ এই ঘূর্ণিঝড়কে সামনে রেখে দক্ষিণপূর্বাঞ্চলীয় এইসব অঙ্গরাজ্যের মানুষজনকে পানি, জেনারেটর ও গ্যাসসহ প্রয়োজনীয় সরঞ্জাম লাইন দিয়ে কিনতে দেখা গেছে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy