জাতীয়

“বাংলাদেশে গুজবের বিরুদ্ধে লড়াইয়ে নামছে প্রচার লীগ”

“বাংলাদেশে গুজবের বিরুদ্ধে লড়াইয়ে নামছে প্রচার লীগ”

বাংলাদেশ আওয়ামী প্রচার লীগের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোহাম্মদ নেওয়াজ আহম্মেদ বলেছেন বাংলাদেশে গুজবের প্রবাহ বন্ধ করার লক্ষ্যে প্রচার লীগ একটি বিশেষ সেল তৈরির পরিকল্পনা করেছে। এই সেলের মূল দায়িত্ব হবে গণমাধ্যমে এবং ফেসবুক, টুইটার বা ইউটিউবের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমে যেসব গুজব ছড়ানো হয় তার উৎস অনুসন্ধান করা এবং তথ্য যাচাই-বাছাই করে আসল ঘটনা জনসাধারণকে জানিয়ে দেয়া।

প্রচারলীগ চেয়ারম্যান আরও বলেন, “আমরা লক্ষ্য করছি সামাজিক মাধ্যমে একটি বিশেষ চক্র, বিশেষভাবে সাম্প্রদায়িক চক্র, যুদ্ধাপরাধী চক্র, ক্রমাগতভাবে গুজব ছড়াচ্ছে। “এটা সমাজে অস্থিতিশীলতা তৈরি করছে, অবিশ্বাস তৈরি করছে এবং সংঘর্ষের উস্কানি দিচ্ছে।”
নেওয়াজ আরও বলেন, এজন্যই প্রচারলীগ মনে করছে গুজবের বিরুদ্ধে জনসাধারণকে সতর্ক করা এবং সচেতন করার প্রয়োজন রয়েছে। বাংলাদেশে সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের সময় নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ে।
এর কোন কোনটিতে কয়েকজন ছাত্রকে খুন এবং কিছু ছাত্রীকে ধর্ষণ করা হয় বলে দাবি করা হয়।
পর এসব দাবি স্রেফ গুজব বলে জানা যায়।
যেভাবে কাজ করবে গুজব-বিরোধী সেল নেওয়াজ জানান, এই সেল গঠিত হবে দক্ষ জনশক্তি দিয়ে।
সামাজিক যোগাযোগের মাধ্যমে যেসব গুজব ছড়িয়ে পড়ছে, এই সেল সেগুলো তা সনাক্ত করবে, গুজবের উৎস অনুসন্ধান করবে, গুজবের বিষয় সনাক্ত করবে, এবং এ ব্যাপারে প্রকৃত সত্য সম্পর্কে জনসাধারণকে জানিয়ে দেবে। ঢাকায় নিরাপদ সড়ক আন্দোলন চলার সময় ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে পুলিশ ফটো সাংবাদিক শহিদুল আলম এবং মডেল ও অভিনেত্রী কাজী নওশাবা আহমেদকে গ্রেফতার করে। পরে নওশাবা আহমেদ জামিনে মুক্তি পেলেও তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের মামলায় মহিদুল আলম এখনও আটক রয়েছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy