খেলাধুলা

ভারত পাকিস্তান ক্রিকেট যুদ্ধ কাল, জিতবে কে?

এশিয়া কাপে বুধবার ক্রিকেটযুদ্ধ ভারত-পাকিস্তানের। চলতি এশিয়া কাপ টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বিরাট কোহলি। আর তাঁর অনুপস্থিতিই আশ্বস্ত করছে ওয়াসিম আকরামকে।

পাকিস্তানের সাবেক অধিনায় ওয়াসিম আকরাম বলেছেন, ‘কোহলির না থাকা পাকিস্তান শিবিরের কাছে অনেক বেশি স্বস্তিদায়ক হবে বলেই আমি বিশ্বাস করি। আমি নিজে ছিলাম বোলার। সেই জায়গা থেকে বলতে পারি, বিরাটের মতো ব্যাটসম্যানের বিরুদ্ধে বল করতে গিয়ে বোলারদের কতটা মানসিক চাপের মধ্যে থাকতে হয়। তিন ফর্ম্যাটের ক্রিকেটে এমন অকল্পনীয় ফর্মে রয়েছে কোহলি যে, ওর মাঠে থাকার অর্থই হল প্রতিপক্ষ শিবিরে অস্বস্তি তৈরি হওয়া। আমি মনে করি কোহলি না থাকায় পাক বোলাররা অনেক বেশি মানসিক শান্তিতে থাকবে।

তবে আকরাম এও মনে করিয়ে দিয়েছেন, বিরাট না থাকলেও পাকিস্তানের দলের কাছে বড় আতঙ্ক হয়ে উঠতে পারেন রোহিত শর্মা। অধিনায়ক হওয়ার সুবাদে ওকে অবশ্যই অনেক বেশি দায়িত্ব নিয়ে খেলতে হবে। তবে আমি মনে করি, সীমিত ওভারের ফর্ম্যাটে রোহিতের মতো আগ্রাসী ক্রিকেটার খুব কম রয়েছে। সীমিত ওভারের ক্রিকেটে যার তিনটে ডাবল সেঞ্চুরি রয়েছে, তাকে সবসময়েই সমীহ করতে হবে। পাক বোলারদের জন্য আমার পরামর্শ থাকবে প্রথম দশ ওভার রোহিতের বিরুদ্ধে অত্যন্ত সতর্ক হয়েই বল করতে হবে।

ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারতে হলেও ভারতীয় দলের ব্যাটিং গভীরতা পাকিস্তানের চেয়ে অনেকটাই বেশি। তাই আমি বুধবারের ম্যাচে ভারতকেই একটু হলেও এগিয়ে রাখব। এবং এও মনে করি, গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে হারের ঘটনা কোনও প্রভাবই ফেলবে না ভারতীয় দলের ওপর।

সরফরাজ আমেদদের সতর্ক করে দিয়ে ওয়াসিম আকরাম বলেছেন, এক বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ভারতকে হারানোর সুখ স্মৃতি নিয়ে যেন মাঠে না নামে পাকিস্তান। ভারতীয় দল শক্তি এবং দক্ষতায় অনেক এগিয়ে। তাই শূন্য থেকে লড়াই শুরু করতে হবে। এবং ম্যাচের প্রথম বল থেকে ঝাঁপিয়ে পড়তে হবে ভারতীয় ব্যাটসম্যানদের ওপর। পেসারদের বাড়তি দায়িত্ব নিতে হবে। যদিও বর্তমান পাকিস্তান দলের ফিটনেস দেখে সন্তুষ্ট আকরাম।

তিনি বলেছেন, আমাদের সময়েও দলে ফিটনেস নিয়ে একটা সমস্যা ছিল। বলতে বাধা নেই, এই দলের ফিটনেস অনেক ভাল। বহুদিন পরে এমন একটা তরতাজা পাকিস্তান দলকে দেখে আমার আনন্দই হচ্ছে।

তবে সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলি মনে করেন, বিরাট কোহলির অনুপস্থিতি প্রভাব ফেলবে না ভারতীয় দলে। কোহলির না থাকায় বিরাট কোনও পার্থক্য তৈরি হবে বলে আমি মনে করি না। এই ভারতীয় দল যথেষ্ট শক্তিশালী। আমার মনে হচ্ছে, বুধবার ম্যাচ হবে ৫০-৫০।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy