খেলাধুলা

কে হচ্ছেন এশিয়া কাপের ‘সেরা খেলোয়াড়’

এশিয়া কাপের সুপার ফোরে আজ দুবাইতে মুখোমুখি ভারত-বাংলাদেশ। অন্যদিকে আবুধাবীতে মুখোমুখি আফগানিস্তান ও পাকিস্তান। গ্রুপ পর্ব শেষে বিদায় নিয়েছে হংকং ও শ্রীলঙ্কা। টুর্নামেন্ট শেষ না হলেও এখন থেকেই কে হচ্ছে টুর্নামেন্ট সেরা তাকে নিয়ে সমীকরণ তৈরি হচ্ছে। টুর্নামেন্টের সেরা হতে এগিয়ে রয়েছেন যারা।

মুশফিকুর রহিম
এশিয়া কাপের এখন পর্যন্ত একটি ম্যাচ খেলেছেন। এক ম্যাচে নিজের ক্যারিয়ার সেরা ১৪৪ (১৫০) রানের ইনিংস খেলে রান সংগ্রাহক তালিকায় দুই নাম্বারে আছেন বাংলাদেশি লিটল ম্যান মুশফিকুর রহিম। আর বাকি ম্যাচগুলোতে যদি ভালো ব্যাটিং করে রান বাড়াতে পারেন তাহলে টুর্নামেন্ট সেরার সম্ভাবনা আছে মুশফিকুরের।

শিখর ধাওয়ান
ভারতীয় বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ান এশিয়া কাপে রান সংগ্রাহক তালিকায় শীর্ষে আছেন। ব্যাটিংয়ে ২ ইনিংসে ১৭৩ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ৮৬.৫০, ৯৯.৪২ স্ট্রাইক রেটে । এ ছাড়া ফিল্ডিংয়ে ২ টি ক্যাচ নিয়েছেন। পরে ম্যাচ গুলো ভালো রান করতে পারলে রান সংগ্রাহকের তালিকায় সেরা হয়ে টুর্নামেন্ট সেরা হওয়ার বেশ সম্ভাবনা রয়েছে ভারতীয় ওপেনারের।

সাকিব আল হাসান
ওয়ানডে র‍্যাংকিংয়ে ১ নাম্বার অলরাউন্ডার সাকিব আল হাসান ব্যাটে হতে এশিয়া কাপে তেমন তেমন বেশি কিছু করতে পারেননি। তবে বল হাতে ভালো পারফর্ম করেছেন তিনি। এশিয়া কাপে ব্যাটে তেমনভাবে জ্বলে না উঠলেও বোলিংয়ে আলো ছড়াচ্ছেন ঠিকি। ব্যাটিংয়ে ২ ইনিংসে ১৬ গড়ে, ৫৭.১৪ স্ট্রাইক রেটে ৩২ রান করলেও বোলিংয়ে ২ ইনিংসে ১৯.২ ওভার বোলিং করে ৩.৭৭ ইকোনোমি রেটে ৫ উইকেট নিয়েছেন তিনি।

আর সুপার ফোরে এখনো বাকি আছে তিন ম্যাচ। ব্যাটিংয়ে আরো ভালো করে এবং বোলিংয়ে ধারাবাহিকতা ধরে রাখতে পারলে টুর্নামেন্ট সেরা হতে পারে বাংলাদেশ সহ-অধিনায়ক।

রাশিদ খান
সময়ের সেরা তারকা আফগান রশিদ খান। দিন দিন সেরা লেগস্পিনার পরিনত হচ্ছেন তিনি। বোলিং পাশাপাশি ব্যাটিংয়েও বেশ দক্ষতার পরিচয় দিচ্ছেন। ব্যাটিংয়ে ২ ইনিংসের ১টিতে অপরাজিত থেকে ৭০ গড়ে, ১৮৪.২১ স্ট্রাইক রেটে ৭০ রান করেছেন, ফিফটি ১টি, সরবোচ্চ স্কোর ৫৭*।

আর বোলিংয়ে আরো ক্ষুরধার তিনি। বোলিংয়ে ২ ইনিংসে ১৫.২ ওভার বোলিং করে ২.৩৮ ইকোনোমি রেটে ৪ উইকেট নিয়েছেন তিনি। বাকি তিন ম্যাচে ভালো পারফরমেন্স করার সম্ভাবনা বেশি রাশিদ খানেরই। রাশিদ খান এইবারের এশিয়া কাপে টুর্নামেন্ট সেরা হওয়ার সবচেয়ে সম্ভাবনা রয়েছে।

গুলবাদিন নাইব
আফগানিস্তারে অন্যতম সেরা পেস অলরাউন্ডার গুলবাদিন নাইব। মিডল ওভারগুলোতে মিডিয়াম পেস বোলিং এবং লোয়ার মিডল অর্ডারে ব্যাট করেন তিনি। চলমান এশিয়া কাপে ২ ইনিংসের ১টিতে অপরাজিত থেকে ৪৬ গড়ে, ১০৬.৯৭ স্ট্রাইক রেটে ৪৬ রান করেছেন, সরবোচ্চ স্কোর ৪২*।

আর ২ ইনিংসে ১৪ ওভার বোলিং করে ৪.২১ ইকোনোমিতে ৪ উইকেট নিয়েছেন তিনি। আফগানি অলরাউন্ডার সুপার ফোরের ম্যাচগুলোতে ব্যাটে বলে আরও ভালো পারফরমেন্স করে নিজেকে টুর্নামেন্ট সেরার দাবিদার হিসেবে জানান দিতে পারেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy