আন্তর্জাতিক

বিশ্বের একমাত্র ‘স্বৈরশাসক’ মাহাথির মোহাম্মদ!

বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী তিনি। তিনি আর কেউ নন। তিনি ডা. মাহাথির বিন মোহাম্মদ। বর্তমানে তার বসয় ৯৩ বছর। অথচ তিনি এই বয়সে এসেও একটি দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এ নেতা আধুনিক মালয়েশিয়ার রূপকার।

এদিকে নিজের এমন দায়িত্ব পালন নিয়ে তিনি সম্প্রতি এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে কৌতুক করে বলেছিলেন, ‘আমার এখন মারা যাওয়া উচিত। অথচ এখনই আমাকে বেশি কাজ করতে হচ্ছে। এটি বিরক্তিকর, সত্যি…।’

তাই তিনি পিকেআর রাজনৈতিক দলের এক সভায় অনেকটা খোলামেলা কথা বলেছেন, দুই বছরের মধ্যে প্রধানমন্ত্রীর ক্ষমতা ছাড়ার প্রতিশ্রুতি অনুযায়ী আনোয়ার ইব্রাহিমের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

তিনি বলেন, আমার প্রতিশ্রুতি হচ্ছে দুই বছরের মধ্যেই আমি পদত্যাগ করব। আমি প্রতিশ্রুতি দিয়ে তা পূরণ করিনি, আপনারা কি আমার এমন কিছু দেখেছেন? আমিই হচ্ছি বিশ্বের একমাত্র ‘স্বৈরশাসক’ যে কিনা স্বেচ্ছায় পদত্যাগ করতে যাচ্ছে।

শুধু তাই নয়, বর্তমান মালয়েশিয়ার ডিফ্যাক্টো লিডার আনোয়ার ইব্রাহিমের সঙ্গে মাহাথিরের সম্পর্ক কেমন এমন এক প্রশ্নে তার পাশে উপস্থিত থাকা আনোয়ার ইব্রাহিমকে ইঙ্গিত করে রহস্য করে বলেন, আমি তার সাথে যুদ্ধ করতে চাই কিন্তু তিনি আমার দিকে তাকিয়ে শুধু হেসে দেন।

প্রসঙ্গত, গত মে মাসের নির্বাচনে মাধ্যমে ক্ষমতায় আসেন ডাক্তার মাহাথির। এরপর থেকে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ান। জাতীয় ঋণের বোঝা কমাতে চীনের ব্যয়ে মেগা প্রকল্প বাতিল করেছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy