খেলাধুলা

বিরাট কোহলির রেকর্ড ভেঙ্গে ফেললেন বাবর!

স্পোর্টস ডেস্ক: বিরাট কোহলির রেকর্ড ভেঙ্গে ফেললেন বাবর! ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকেও ছাড়িয়ে গেলেন পাকিস্তানের তারকা ক্রিকেটার দুর্দান্ত ফর্মে থাকা বাবর আজম। কোহলিকে টপকে যেতে তার প্রয়োজন ছিল ৪৮ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে তিনি নিলেন তার চেয়েও ৩১ রান বেশি।

বাবর আজম কিউইদের বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের আগে খেলেছেন ২৫টি ইনিংস, ২৫ ম্যাচে। তাতে তার সংগৃহীত রান ছিল ৯৫২। রানের সংখ্যা হাজারে নিয়ে যেতে প্রয়োজন ছিল আরও ৪৮ রান।

ক্রিকেটের সংক্ষিপ্ততম এই ফরম্যাটে দ্রুততম এক হাজার রানের মালিক এতদিন ছিলেন কোহলি। ভারতীয় অধিনায়ক ২৭টি ইনিংস খেলে ছুঁয়েছিলেন হাজার রানের মাইলফলক। কোহলির সেই রেকর্ড ভেঙে দিলেন পাকিস্তানের ডানহাতি ওপেনার বাবর আজম। সাতটি চার ও দুটি ছক্কায় ৫৮ বলে ৭৯ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে তিনি বনে যান টি-২০ ক্রিকেটের নতুন দ্রুততম হাজার রান সংগ্রাহক।

বাবরের ২৬ ও কোহলির ২৭ ইনিংসে এক হাজার রানের মাইলফলক ছোঁয়ার ঘটনা স্মরণ করিয়ে দিচ্ছে অ্যারন ফিঞ্চ, কেভিন পিটারসেন ও অ্যালেক্স হেলসকেও। দ্রুততম এক হাজার রান সংগ্রাহকের তালিকায় এই তিন ব্যাটসম্যান রয়েছেন যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে। এর মধ্যে ফিঞ্চ ২৯ ইনিংসে এবং পিটারসেন ও হেলস ৩২ ইনিংসে মাইলফলক স্পর্শ করেছিলেন। এছাড়াও তালিকায় শীর্ষ দশে থাকা আরও পাঁচ ক্রিকেটার হলেন- ফ্যাফ ডু প্লেসিস, ক্রিস গেইল, কেন উইলিয়ামসন, কুশাল পেরেরা ও ব্রেন্ডন ম্যাককালাম। যথাক্রমে ৩২, ৩৪, ৩৪, ৩৪ ও ৩৫ ইনিংসে তারা ছুঁয়েছিলেন এক হাজার রান।

প্রসঙ্গত, সমান সংখ্যক ইনিংসে মাইলফলক ছোঁয়া ক্রিকেটারদের ক্ষেত্রে ক্রমান্বয় করা হয়েছে সালের হিসেবে দ্রুততার ভিত্তিতে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy