বিজ্ঞান-প্রযুক্তি

অবশেষে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ পেল বাংলাদেশ

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড বিসিএসসিএল এক সূত্র জানায় ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেসের কাছ থেকে আজ শুক্রবার বিকাল ৫টায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা সম্পূর্ণভাবে গ্রহণ করবে বাংলাদেশ। অবশেষে আজ সন্ধ্যায় ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস স্যাটেলাইটের নিয়ন্ত্রণ বুঝে দেয়।

এদিকে উৎক্ষেপণের ছয় মাসের মাথায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের স্যাটেলাইট প্রকল্প অফিস থেকে হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এদিকে এর আগে গত বুধবার স্যাটেলাইট হস্তান্তর নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

তাছাড়া ওই বৈঠকে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, বিসিএসসিএল বোর্ডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ অন্যান্য সদস্য। জানা যায় গত ১১ মে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণের পর কক্ষপথে এটি ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছায়।

এদিকে ইন অরবিট টেস্টসহ আইওটি নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়েছে। তাহারা ইতিমধ্যে এই স্যাটেলাইট নানা সফলতার মুখ দেখিয়েছে। এ স্যাটেলাইটের মাধ্যমে সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হয় এবং দুবাইতে এশিয়া কাপ ক্রিকেটের সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন।

আরও পড়ুন

রাজধানীর মহাখালীতে তৈরি হচ্ছে আইফোন, বিস্তারিত

বজ্রপাত থেকে বাঁচতে ২০টি জরুরি নির্দেশনা দিয়েছে ফায়ার সার্ভিস অধিদফতর

Adnan Opu

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু আজ

ফেসবুকে ভুয়া খবর পোস্ট করলেই বিপদ

ফেইসবুক ব্যবহার কারীদের জন্য বিশাল সুখবর

নতুন ফিচার নিয়ে হাজির হতে চলেছে ‘ফেসবুক মেসেঞ্জার’

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy