লাইফ স্টাইল

ক্যানসারের ঝুঁকি বাড়ায় যেসব খাবার

ক্যানসার থেকে দূরে থাকার জন্য লম্বা খাবারের তালিকা। শাক-সবজি, ফল-মূল সবই প্রায় সেই তালিকায় জায়গা করে নিয়েছে। তাহলে খাবেন কী? স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের আতঙ্ক বাড়ে। কী খেলে সুস্থ থাকা যাবে তা ঠিক করেই উঠতে পারেন না। দৈনন্দিন জীবনে যা যা খাচ্ছেন, তাতেই সামান্য কাটছাঁট করে নিন। কিছু অস্বাস্থ্যকর খাবারকে তালিকা থেকে বাদ দিন। তাহলেই চলবে। রবিবার বিশ্ব ক্যানসার দিবসে জেনে নিন কী কী খাবার এড়িয়ে চললে মারণ কর্কট রোগ থেকে দূরে থাকা যাবে।

ক্যানসার থেকে বাঁচতে যা খাবেন নাঃ

মাইক্রোওয়েভে তৈরি পপকর্ন:
এ খাবার খাওয়ার অভ্যেস অনেকেরই রয়েছে। তবে এই পপকর্ন দেখতে যতটা সুন্দর আর খেতে যতটা সুস্বাদু শরীরের পক্ষে এটি ততটাই ক্ষতিকর। এতে ফুসফুসে ক্যানসারের সম্ভাবনা বাড়ে। তবে অল্প তেলে গ্যাসে পপকর্ন বানিয়ে নিলে কোনও সমস্যা হবে না।

ক্যানের খাবার:
টিনের ক্যানে যেসব খাবার কিনতে পাওয়া যায় তা নিয়মিত খেলে ক্যানসারের সম্ভাবনা বাড়ে। টিনের পাত্রে বিসফেনল-এ বা বিপিএ থাকাতেই শরীর অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ে।

রিফাইন্ড সুগার:
যদি ভেবে থাকেন ব্রাউন অথবা রিফাইন্ড সুগার কিউব বেশি স্বাস্থ্যকর, তাহলে ভুল করছেন। কারণ এতে সুন্দর রং ও গন্ধ আনার জন্য মেশানো হয় এক ধরনের গুড়। তাই রিফাইন্ড সুগার এড়িয়ে চলুন।

কার্বোনেটেড নরম পানীয়:
দোকান থেকে ঠান্ডা পানীয় কিনে পান করার অভ্যেস অনেকেরই। কিন্তু খাবার তালিকা থেকে এটি বাদ রাখাই ভাল। এতে বেশি পরিমাণ কর্ন সিরাপ ও কেমিক্যাল থাকায় নরম পানীয় শরীরের পক্ষে ক্ষতিকর।

ডায়েট ফুড:
যে সব খাবারের প্যাকেটে ডায়েট শব্দটির উল্লেখ থাকে, তা দেখেই দুর্বল হয়ে পড়বেন না। তাকে স্বাস্থ্যকর ভাবারও কোনও কারণ নেই। সাধারণ খাবারের থেকেও অনেক সময় এই খাবার বেশি অস্বাস্থ্যকর হয়ে থাকে। শরীরের ওজন কমাতে সাহায্য করলেও এর পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে।

ভাজাভুজি খাবার:
চিপস আর স্ন্যাকসের প্যাকেটগুলো আপনাকে যেন চুম্বকের মতো টানে। তাই লোভ সংবরণই শ্রেয়। তাই শুধুই ধূমপান ও মদ্যপান থেকে নিজেকে বিরত রাখলে চলবে না। ক্যানসারের হাত থেকে বাঁচতে খাবারের অভ্যাসও অল্প-বিস্তর পালটাতে হবে।

আরও পড়ুন

স্ত্রীকে যে মিথ্যা বলা জায়েজ

সুস্থ থাকতে চান- তাহলে বিয়ে করে ফেলুন তারাতারি!

শসার উল্লেখযোগ্য ১২ টি গুণ

যে সব কঠিন রোগের মহা ঔষধ টমেটো

বহু গুণে গুণান্বিত কাঁচা কলা

প্লাস্টিকের কাপে চা-কফি খেয়ে নিজের সর্বনাশ ডেকে আনছেন না তো?

Adnan Opu

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy