খেলাধুলা

৩০৩ রানে প্রথম দিন শেষ করল বাংলাদেশ

অবশেষে ঢাকা টেস্টে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ দল। প্রথম দিন শেষে 5)৫ উইকেট হারিয়ে ৩০৩ রান সংগ্রহ করে বাংলাদেশ দল। শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ড়ে বাংলাদেশ দল। মমিনুল হক এবং মুশফিকুর রহিমের ব্যাট ঘুরে দাড়ায় টাইগাররা। এই দুই জনই সেঞ্চুরি তুলে নেনন।

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। এই টেস্টে বাংলাদেশ দলে এসেছে তিন পরিবর্তন। একাদশে ফিরেছেন মুস্তাফিজুর রহমান এবং অভিষেক হয়েছে সৈয়দ খালেদ আহমেদ ও মোহাম্মদ মিঠুনের।

প্রথম টেস্টের দল থেকে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী, বাঁহাতি ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। এছাড়া এই টেস্টে নেয়া হয়েছে দুইজন পেসার।

ব্যাটিংয়ে নেমেশুরুতেই টপ টপ উইকেট হারাতে থাকে বাংলাদেশ দল। দলীয় ১৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার ইমরুল কায়েস শূন্য রানেই উইকেটকিপার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান। ইমরুল কায়েসের উইকেটটি তুলে নেন কাইল জারভিস।

এরপরেই ফিরে যান লিটন দাস। ৯ রান করে কাইল জারভিস বলে আউট হন তিনি। আর অভিষেক ম্যাচেই শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন মোহাম্মদ মিঠুন। ২৬ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশ দলকে টেনে তুলছেন মুশফিকুর রহিম এবং মমিনুল হক। ৯২ বলে মমিনুল হক এবং ১০০ বলে ফিফটি তুলে নেন মুশফিকুর রহিম।

তবে ইনিংস কে লম্বা করছেন এই দুই ব্যাটসম্যান। ফিফটি পর কিছুটা ওয়ানডে স্টাইলে খেলতে থাকেন এই দুই ব্যাটসম্যান। ১৫০ বলে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন মমিনুল। অন্য প্রান্ত থেকে ১৮৬ বলে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন মুশফিকুর রহিম। ১৬১ করে অাউট হন মমিনুল হক। ১১১ রানে অপরাজিত রয়েছেন মুশফিকুর।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমে

টেস্ট স্কোয়াড: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), ব্রায়ান চারি, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, রেজিস চাকাভা, ডোনাল্ড তিরিপানো, কাইল জারভিস, ব্রান্ডন মাভুতা, রিচার্ড এনগারাভা, জন নায়ুম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, টেন্ডাই সাতারা।