খেলাধুলা

একের পর এক নতুন কীর্তি গড়ে প্রমাণ করলেন ‘মেশিনম্যান’ মুশফিক

স্পোর্টস ডেস্ক: একের পর এক নতুন কীর্তি গড়ে প্রমাণ করলেন ‘মেশিনম্যান’ মুশফিক। জিম্বাবুয়ে সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিন মুশফিকুর রহীম তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। আর এই দিন ডাবল সেঞ্চুরি করার পাশপাশি একের পর এক নতুন কীর্তি গড়েন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। বাংলাদেশের পক্ষে প্রথম ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করার কীর্তি, বিশ্বের একমাত্র উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে দ্বিতীয় ডাবল সেঞ্চুরির কীর্তি, বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ রানের ইনিংস কিংবা দেশের পক্ষে সবচেয়ে বেশি সময় ক্রিজে থাকার কীর্তি সবই করেছেন আজকের এই দিনে।

মিরপুর টেস্টে একাই লড়েছেন ৫৮৯ মিনিট! মিরপুর টেস্টের আগে মুশফিকের ব্যাটিং পজেশন নিয়ে কম কথা হয়নি। অনেকেই তাঁকে আগে খেলানোর পক্ষে যুক্তি দাড় করিয়েছেন। কিন্তু উইকেট রক্ষক হওয়ার কারণেই তাঁকে ছয়ে নামানো হয়। সব সমালোচনাকে পেছনে ফেলে দ্বিতীয় টেস্টের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ব্যাটিং করলেন ১৪৮ ওভার! বল খেলেছেন ৪২১টি! ব্যাট হাতে ২১৯ রানে অপরাজিত থেকে ইনিংস ঘোষণার পর অনেকেই ধরে নিয়েছিলেন আজকের দিনে মুশফিককে উইকেটের পেছনে দেখা যাবে না। এতো দীর্ঘ সময় ব্যাটিং করার পর মানুষের এই ভাবনাটা খুব স্বাভাবিক থাকলেও সবাইকে অবাক করে ঠিকই গ্লাভস হাতে নেমে পড়েন মুশফিক।

দলে লিটন দাসের মতো একজন অভিজ্ঞ উইকেট কিপার থাকার পরেও তাঁকে উইকেটকিপিং করার দায়িত্ব দেননি মুশফিক। কাজটা মোটেও সহজ ছিল না হয়তো। কিন্তু দায়িত্ব যে সবার আগে সেটাই আজকে প্রমাণ করলেন মুশফিক।

উইকেটকিপিং যে বেশ উপভোগ করেন সেটা আগেও বিভিন্ন সাক্ষাৎকারে বলেছিলেন দেশ সেরা এই উইকেটরক্ষক । তাঁর মতে উইকেটের পেছনে দাঁড়িয়ে সবচেয়ে বেশি খেলা উপভোগ করা যায়। একারণেই হয়তো দীর্ঘ ১০ ঘণ্টা ব্যাটিং করার পরও উইকেটের পেছনে দাঁড়িয়ে ছিল না কোনো ক্লান্তির ছাপ।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy