খেলাধুলা

ডিভিলিয়ার্স ছ’মাস মাঠের বাইরে, ফিরে এসেই ৩১ বলে ৯৩ রান

স্পোর্টস ডেস্ক: এবার অন্য কারও হাতে ব্যাটন ওঠার সময়। ছোট্ট একটা কথা বলে সরে গিয়েছিলেন তিনি। চমকে দিয়েছিলেন গোটা ক্রিকেট বিশ্বকে। এতটা আকস্মিকভাবে এবি ডিভিলিয়ার্স ক্রিকেটকে বিদায় জানিয়ে দেবেন, কেউ ভাবতেও পারেননি বোধ হয়। তবে কিংবদন্তিরা সাধারণত এমনই হয়। তাঁদের প্রতিটা সিদ্ধান্ত বিশ্বকে ভাবতে বসায়। প্রতিটা পদক্ষেপ অন্যদের প্রেরণা জুগিয়ে যায়। এবি ডিভিলিয়ার্স সেরকমই নিদর্শন স্থাপন করেছিলেন। ঠিক সময় ছাড়তে জানতে হয়। এটাই যেন অনেককে বুঝিয়ে গিয়েছিলেন এবি ডিভিলিয়ার্স।

অবসর ঘোষণা করেছেন মাস ছয়েক হল। এই মাস ছয়েক তাঁকে কোথাও তেমনভাবে খেলতে দেখা যায়নি। ক্রিকেটীয় বৃত্ত থেকে বেরিয়ে নিজের পরিবারের সঙ্গে সময় কাটাবেন বলে ঠিক করেছিলেন এবিডি। কিন্তু ক্রিকেট তাঁকে সহজে ছাড়ছে না। শোনা গিয়েছে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড এবিডিকে অবসর ভেঙে ক্রিকেটে ফেরার অনুরোধ করেছে। ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখে এবিডিও নাকি নিজের সিদ্ধান্ত নিয়ে পুনর্বিবেচনায় বসেছেন বলে জোর জল্পনা চলছে। তবে এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটসম্যান বুঝিয়ে দিলেন, তিনি ক্রিকেটের বাইরে থাকলেও তৈরি। আরও একবার নভজ্যোত সিং সিঁধুরে সেই বিখ্যাত কথার সত্যতা প্রমাণ হয়ে গেল। ফর্ম ইজ টেম্পোরারি, ক্লাস ইজ পার্মানেন্ট।

মাত্র ৩১ বল খেললেন এবিডি। করলেন ৯৩ রান। বুঝতেই পারছেন, ফিরে এসে কেমন ঝড় তুলেছিলেন তিনি! দেশের জার্সিতে ১১৪টি টেস্ট, ২২৮টি একদিন ও ৭৮টি টি-২০ ম্যাচ খেলা ডিভিলিয়ার্স এদিন নেমেছিলেন এক প্র্যাকটিস ম্যাচে। সেই ম্যাচে এবিডির ঝোড়ো ব্যাটিং দেখে একবারও বোঝার উপায় ছিল না যে তিনি প্রায় ছয় মাস মাঠের বাইরে ছিলেন।-জিনিউজ