জাতীয়

যে কারণে একাদশ নির্বাচন পর্যবেক্ষণে আসছেনা বিদেশীরা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে বিদেশীদের আগ্রহে ভাটা পড়েছে। এদিকে বিদেশী পর্যবেক্ষকদের এখন পর্যন্ত তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। এদিকে নির্বাচন কমিশনে ইসির কিছু বিদেশী সংস্থা নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ দেখিয়ে যোগাযোগ করলেও আনুষ্ঠানিকভাবে আবেদন করেনি।

তাছাড়া ইসির জনসংযোগ শাখা সূত্রে জানা গেছে এমন তথ্য। তবে দেশী সংস্থাগুলো নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহ দেখিয়ে প্রতিনিয়তই ইসির সাথে যোগাযোগ রক্ষা করে চলেছে। এদিকে গত ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ভারত ও নেপাল থেকে সর্বোচ্চ চারজন পর্যবেক্ষক এসেছিল বলে ইসির তথ্যে জানা গেছে।

এদিকে স্থানীয় নির্বাচন বিশ্লেষকেরা বলছেন, বিতর্কিত হওয়ার আশঙ্কায় তারা পর্যবেক্ষণ করতে আসতে চাইছে না। বর্তমান পরিস্থিতিতে তারা সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কার মধ্যে আছে। ইসির অন্য একটি সূত্র জানায়, ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে জানিয়ে দিয়েছে যে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন তারা পর্যবেক্ষণ করবে না।

তাছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রও জানিয়েছে, তার দেশের কেউ এবারের নির্বাচন পর্যবেক্ষণ না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ইউএসএইডের বাঙালি কর্মকর্তাদের একটি ক্ষুদ্র টিম কেন্দ্রীয়ভাবে নির্বাচনের বিষয়গুলো পর্যবেক্ষণ করবে বলে সংশ্লিষ্ট দূতাবাস সূত্রে জানা গেছে।

আর একই কারণে, ইউএনডিপির নির্বাচন পর্যবেক্ষণ কার্যক্রমেও কোনো বিদেশী প্রতিনিধি থাকবে না।নির্বাচন বিশ্লেষক ড. বদিউল আলম মজুমদারের মতে, ইউরোপীয় ইউনিয়ন বলেছে তারা কোনো বিতর্কিত নির্বাচন দেখতে আসবে না। অনেক বিদেশী পর্যবেক্ষক সংস্থার ধারণা এবার একতরফা না হলেও, নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা কম।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy