খেলাধুলা

লিটন দাস বাংলাদেশ জাতীয় দলের হয়ে ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

স্পোর্টস ডেস্ক : জমজমাট আইপিএলের পরবর্তী আসরের জন্য ইতোমধ্যেই দল গুছাতে শুরু ফ্র্যাঞ্চাইজিগুলো। যার ধারাবাহিকতায় তারা নিজেদের রিটেইন খেলোয়াড়দের তালিকাও প্রকাশ করেছে গতকাল। বাকিদের নিলাম থেকে ক্রয় করে দল সাজাবে তারা। আইপিএল থেকে মহা সুখবর পাচ্ছেন লিটন দাস! যেখানে গুঞ্জন উঠেছে নিলাম থেকে বাংলাদেশী উইকেট কিপার ব্যাটসম্যান লিটন দাসকে কিনে নিতে চায় পাঞ্জাব সহ আইপিএলের তিন ফ্র্যাঞ্চাইজি।

গত আসরে লোকেশ রাহুলের সঙ্গে ওপেনিং করেছিল ক্রিস গেইল। অনিয়মিত ওপেনার হিসেবে ছিলেন মায়াঙ্ক আগরওয়াল। শেষদিকে অবশ্য আগরওয়ালের আর জায়গা হয়নি মূল দলে। আগামী আসরে ক্রিস গেইল কেমন খেলবেন সেটা নিয়েও গুঞ্জন শুরু হয়ে গেছে ইতোমধ্যে। কেন না, ক্যারিবীয় এই ব্যাটিং দানবের বয়স ছুঁয়েছে চল্লিশে। এরইমধ্যে তার পারফরম্যান্সও নামতে শুরু করেছে নিচের দিকে।

এই ব্যাপারটা ভাবাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলকে। এরই মধ্যে ভারতীয় গণমাধ্যম ‘ক্রিকট্রাকার’ লিখেছে, কিংস ইলেভেন পাঞ্জাবে নিয়মিত কোনও উইকেট কিপার-ব্যাটসম্যান নেই। যার প্রভাব গত আসরেও পড়েছে দলের উপর। যার জন্য বিকল্প ভাবতে হচ্ছে এই ফ্রাঞ্চাইজিকে।

তারা আরও বলছে, এমন অবস্থায় এগিয়ে আছে বাংলাদেশ জাতীয় দলের উইকেট কিপার-ব্যাটসম্যান লিটন দাসের কথা। লিটন দাস হয়তো এতটা আগ্রাসী খেলতে পারবে না তবে সে ধারাবাহিক খেলা দেখাতে পারবে। উইকেট কিপার হিসেবেও সে মান সম্মত। শুধু পাঞ্জাবই নয়, তিনটি ফ্র্যাঞ্চাইজি থেকে লিটনের চাহিদার খবর জানা গেছে।

লিটন দাস বাংলাদেশ জাতীয় দলের হয়ে ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ১৮.৮০ গড়ে করেছেন ২৮২ রান, আছে একটি অর্ধশতক। এছাড়াও ঘরোয়া লিগে খেলেছেন ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ