শিক্ষা

আগামী বছর থেকে হবে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

কোমলমতি শিশুদের ওপর অত্যধিক চাপ পড়ার কথা স্বীকার করে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, জাতীয় শিক্ষানীতি অনুসারে আগামী বছর (২০১৯ সাল) থেকেই প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার বদলে কেবল জেএসসি জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা নেওয়া হতে পারে।

আজ রবিবার (১৮ নভেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন স্কুলে চলমান পিইসি পরীক্ষার কেন্দ্রগুলো পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।
রাশেদ খান মেনন বলেন, পিইসি পরীক্ষার জন্য একজন ছোট শিশুকে যেভাবে পরিশ্রম করে প্রস্তুতি নিতে হয় তা সত্যিই ভাববার বিষয়। বিষয়টি কেবল ছোট শিশুটির জন্যই ভীতিকর নয়, এটি তাদের অভিভাবকদের জন্যেও উদ্বেগের। কাজেই আগামী বছর থেকেই পিইসি পরীক্ষার পরিবর্তে শুধু জেএসসি পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

রাজধানীর সেগুনবাগিচা এলাকার বিভিন্ন স্কুলে পিইসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। মন্ত্রী পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করে দায়িত্বরত শিক্ষকদের সঙ্গে কথা বলে পরীক্ষার সার্বিক বিষয়ে খোঁজ নেন। এসময় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব এটিএম নাসির মিয়া উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

স্কুল কলেজে আরও এক লাখ শিক্ষক নিয়োগ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তান কেজি স্কুলে ভর্তি করা যাবে না

সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াইফাই দেবে সরকার

শিক্ষামন্ত্রী জিপিএ-৫ কম পাওয়ার আসল কারণ জানালেন

Syed Hasibul

রোহিঙ্গা তরুণী রাহী এখন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রী!

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বিশাল সুখবর

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy