খেলাধুলা

আইসিসির ৪৪৭ কোটি রুপির মামলায় ভারতের পক্ষে রায়

পাকিস্তানের সঙ্গে ভারত কয়েকটি দ্বিপাক্ষীয় সিরিজ নিয়ে দীর্ঘদিন ধরেই দুই বোর্ডে মধ্যে দ্বন্দ্ব চলছিল। অবশেষে ৪৪৭ কোটি রুপির সেই ক্ষতিপূরণ মামলাটিতে ভারতের পক্ষেই রায় দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। হেরে গেলো পাকিস্তান।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিরুদ্ধে পাকিস্তান ক্রি কেট বোর্ডের (পিসিবি) করা এই ক্ষতিপূরণ মামলার পরিপ্রেক্ষিতে মীমাংসাকারী একটি প্যানেল গড়েছিল আইসিসি। সেই প্যানেলই সব কিছু যাচাই বাছাইয়ের পর মামলাটি বাতিল করে দিয়েছে। আইসিসি তাদের অফিসিয়াল টুইটার পেজে লিখেছে, ‘বিসিসিআইয়ের বিপক্ষে পিসিবির মামলা বাতিল করে দিয়েছেন মীমাংসাকারী প্যানেল। এই রায় নির্ধারিত এবং আপিলের অযোগ্য।’

২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের বিপক্ষে ছয়টি দ্বিপাক্ষীয় সিরিজ খেলার কথা ছিল ভারতের। কিন্তু রাজনৈতিক বৈরিতার কারণে এখন পর্যন্ত বৈশ্বিক টুর্নামেন্ট ছাড়া কোনোভাবেই পাকিস্তানের মুখোমুখি হচ্ছে না ভারত।

বিসিসিআইয়ের দাবি, পাকিস্তানের সঙ্গে তাদের দ্বিপাক্ষীয় সিরিজের কোনো অানুষ্ঠানিক চুক্তি নেই। তাছাড়া দ্বিপাক্ষীয় ক্রিকেটের বিষয়ে সরকারের অনুমোদন পাওয়ার বিষয়টিও আছে।

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত। তার মধ্যে দুই দলের প্রথম প্রস্তাবিত সিরিজটি ছিল ২০১৫ সালের নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে। কিন্তু এই সিরিজ খেলার জন্য জন্য সরকারের কাছ থেকে অনুমতি পায়নি ভারত।

মূলতঃ এই সিরিজটি বাতিল করাতেই টিভি স্বত্ত্ব হারানো এবং অন্যান্য বানিজ্যিক ক্ষতির কারণ দেখিয়ে ক্ষতিপূরণ দাবি করে পাকিস্তান। কিন্তু মীমাংসাকারী প্যানেলে ভারতের প্রতিনিধিত্ব করা সাবেক পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ নিরাপত্তা ইস্যুকে সামনে এনে পাকিস্তানের বিপক্ষে সিরিজ বাতিলের যৌক্তিকতা তুলে ধরেন।