খেলাধুলা

ওযানডে র্র্যাংকিংয়ে সেরা দশে মোস্তাফিজুর রহমান

বাংলাদেশ-জিম্বাবুয়ে মিরপুর টেস্টে, শ্রীলঙ্কা-ইংল্যান্ড পাল্লেকেলে টেস্ট ও পাকিস্তান-নিউজিল্যান্ড আবুধাবি টেস্টের পর মঙ্গলবার নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন বাংলাদেশের তিন ক্রিকেটার মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন মুশফিক। মিরাজ ও তাইজুল বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে আছেন।

গত সপ্তাহে শেষ হওয়া মিরপুর টেস্টে বাংলাদেশের ২১৮ রানের জয়ে প্রথম ইনিংসে অপরাজিত ডাবল সেঞ্চুরি (২১৯) করেন মুশফিক। পাঁচ ধাপ এগিয়ে ১৮তম স্থানে আছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তার আগের সেরা র‍্যাঙ্কিং ছিল ২১তম, যেটি অর্জন করেছিলেন ২০১৭ সালের জুলাইয়ে।

দ্বিতীয় ইনিংসে অপরাজিত সেঞ্চুরি করা মাহমুদউল্লাহরও উন্নতি হয়েছে। ৭৪ থেকে ৫৭তম স্থানে উঠে এসেছেন ডানহাতি ব্যাটসম্যান। একই ম্যাচে জোড়া সেঞ্চুরি করা জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর ১৮ ধাপ এগিয়ে ২৭তম স্থানে আছেন।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ২৭তম স্থানে আছেন তাইজুল। বাঁহাতি স্পিনার মিরপুরে প্রথম ইনিংসে ১০৭ রানে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে নেন ২ উইকেট। ম্যাচে ৮ উইকেট নেওয়া মিরাজ সাত ধাপ এগিয়ে ২৮তম স্থানে আছেন।

প্রথম ইনিংসে ফিফটি করা মিরাজের উন্নতি হয়েছে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও। আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে আছেন এই অফ স্পিনার। শীর্ষে আছেন যথারীতি সাকিব আল হাসান।

এ দিকে ওয়ানডে বোলিং র্র্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তরুণ তারকা বোলার মুস্তাফিজুর রহমানের। সর্তীথ মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের উন্নতি হয়েছে বেশ। বোলিং র‍্যাঙ্কিয়ের সেরাদশে উঠে এসছেন মুস্তাফিজুর রহমান। তিনি অবস্থান করছেন ১০ নম্বরে।

ওয়ানডে ক্রিকেট র‍্যাংকিয়ের এ তালিকার সবার শীর্ষে আছেন যসপ্রিত বুমরাহ, তিনি ৮৪১ রেটিং নিয়ে তিনি সবার উপরে। তার ধারে কাছে কেউ নেই। ৭৮৮ রেটিং নিয়ে দুই নম্বরে আছেন আফগান বোলার রশিদ খান।

আর মুস্তাফিজে পয়েন্ট ৬৭১। তিনিই একমাত্র বাংলাদেশি হিসেবে বর্তমানে সেরা দশে আছেন।

তালিকায় আধিপত্য রয়েছে ভারতের। তাদের মোট তিনজন বোলার রয়েছে এ তালিকায়। এছারা, আফগানিস্তানের দুইজন রয়েছেন সেরা দশে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy