খেলাধুলা

তিন বিধ্বংসীকে ক্রিকেটারকে নিলামে কিনতে চায় কলকাতা

ডিসেম্বরে বসছে ১২তম আইপিএলের নিলাম। চাপা উত্তেজনা অনুভব করা যাচ্ছে ইতিমধ্যেই। শুধুমাত্র ভক্তদের মধ্যে যে সেই উত্তেজনা এমন নয়; আটকে নেই তা দিন তিন-চারেক আগে টুইটারে হার্দিক পাণ্ডিয়ার একটা ছবি পোস্টকে ঘিরে তিন ফ্র্যাঞ্চাইজির বাগযুদ্ধেই স্পষ্ট। আর তাছাড়া, সমস্ত দলগুলো কাদের ধরে রাখছে আর কাদের ছেড়ে দিচ্ছে তার ছবিটা স্পষ্ট হতেই আসন্ন নিলাম নিয়ে নানারকম ভবিষ্যদ্বাণী ছড়িয়ে বেড়াচ্ছে ক্রিকেট মহলে।

হাসিম আমলা, ডেল স্টেইন এবং কার্লোস ব্রাথওয়েটকে কেনার জন্য প্রস্তুত হয়ে আছেন। এই তিন জন বিদেশি ক্রিকেটারকে দলে নেওয়ার জন্য ঝাঁপাতে পারে কলকাতা নাইট রাইডার্স।

হাসিম আমলা: নামটা শুনে একটু ভ্রু কোঁচকালেন তো? খবর নিয়ে দেখুন এর টি-টোয়েন্টি পরিসংখ্যান কেমন। ৪৪টি আন্তর্জাতিক ২০ ওভারের ম্যাচে ১২৭৭ রান করেছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার। আইপিএল খেলার অভিজ্ঞতাও আছে তার। আর তাছাড়া নাইট শিবিরে এমন একজন ব্যাটসম্যান দরকার যিনি একদিক থেকে ইনিংস ধরে রাখতে পারবেন। ক্রিস লিনের সঙ্গে ওপেনে তাকে নামানো ফলপ্রসূ হতেই পারে। রোজ রোজ সুনীল নারিনকে নামানোর ফাটকা যে কাজে দেয় না সেটা গত মৌসুমেই দেখা গেছে।

ডেল স্টেইন: একে তো চোটের জন্য গত মৌসুমে একটা ম্যাচেও খেলতে পারেননি প্রায় সাড়ে ৯ কোটিতে কেনা মিচেল স্টার্ক, তার ওপর বিশ্বকাপের জন্য তিনি পুরো টুর্নামেন্টে থাকতে পারবেন না তা নিশ্চিত। এমতাবস্থায় একজন নামকরা স্পিডস্টারের প্রয়োজন কলকাতার। ক্যারিয়ারের শেষ লগ্নে চলে এলেও টি-টোয়েন্টি খেলায় এখনও বিধ্বংসী ফর্মে পাওয়া যেতে পারে স্টেনকে। তাই তাকে কেনার জন্য না ঝাঁপানোর কোনও কারণ নেই।

কার্লোস ব্রাথওয়েট: দীনেশ কার্তিকের দলে একজন আন্দ্রে রাসেল আছেন সেটা ঠিকই। এটাও ঠিক যে ব্রাথওয়েট এবং রাসেল একই ধরনের প্লেয়ার। কিন্তু রাসেলের যেটা সমস্যা সেটা হল তিনি বড্ড বেশি চোটপ্রবণ। যা এর আগেও কলকাতাকে ভুগিয়েছে। তাছাড়া নাইটদের হাতে এখনও পাঁচ বিদেশি কেনার ছাড়পত্র রয়েছে ফলে সানরাইজার্স শিবির থেকে ছেড়ে দেওয়া ব্রাথওয়েটকে কিনে রাখলে লাভ বই ক্ষতি হবে না।