খেলাধুলা

বাংলাদেশ টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম বোলার হিসাবে রেকর্ডের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে বড় একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ টেস্ট ক্রিকেট ইতিহাসের সাকিব আল হাসানই প্রথম যিনি টেস্ট ক্রিকেটের ২০০ উইকেট এর সামনে দাঁড়িয়ে রয়েছেন।

গত বছর থেকে টেস্ট ক্রিকেটে অনিয়মিত সাকিব আল হাসান। ইনজুরির কারণে এ বছর তেমন একটি টেস্ট ম্যাচ খেলা হয়নি সাকিবের। এশিয়া কাপে ইনজুরির কারণে মাঝপথেই দেশে ফিরে এসেছিলেন সাকিব আল হাসান। এরপর ঢাকার একটি হসপিটালে অস্ত্রোপচার হলে অস্ট্রেলিয়া যান উন্নত চিকিৎসার জন্য।

দেশে ফিরে এসো সুঃখবর দেন সাকিব। অার তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে বাংলাদেশ দলে খেলছেন সাকিব আল হাসান। আর এই ম্যাচে আর মাত্র চারটি উইকেট লাভ করলে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটের ২০০ উইকেট এর রেকর্ড স্পর্শ করবেন সাকিব।

৫৩ ম্যাচে ৮৯ ইনিংসে ১৯৬ উইকেট পেয়েছেন সাকিব। যার মধ্যে ৫ উইকেট নিয়েছেন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৮ বার এবং ১০ উইকেট লাভ করেছেন দুই বার। তবে সাকিবকে ধরাছোঁয়ার বাইরে রয়েছেন বর্তমান ক্রিকেটাররা। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে মোহাম্মদ রফিকের ১০০ উইকেট নিয়ে। আর তৃতীয় স্থানে ৮৭ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।