খেলাধুলা

অবশেষে মুশফিকের কাছে রাজত্ব হারাতে যাচ্ছেন তামিম ইকবাল

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটসম্যান বলা হয় ওপেনার তামিম ইকবাল খানকে। বাংলাদেশের তিন বিভাগেই সর্বোচ্চ রানের রেকর্ড তামিম ইকবালের। ওয়ানডে, টি-টুয়েন্টি এবং টেস্ট তিন বিভাগেই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন তামিম ইকবাল।

এই মুহূর্তে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ৬৩০৭, টি-টোয়েন্টিতে ১৫৮৫ এবং টেস্ট ক্রিকেটে ৪০৪৯ রান নিয়ে দীর্ঘদিন ধরে বাংলাদেশের হয়ে তিন বিভাগেই সর্বোচ্চ রানের মালিকের মুকুট পড়ে আছেন তামিম। তবে টেস্ট ক্রিকেটের মুকুট হারাচ্ছেন তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় তামিমের খুব কাছে চলে এসেছেন মুশফিকুর রহিম।

টেস্ট ক্রিকেটে এই মুহূর্তে ৫৬ ম্যাচে ১০৫ ইনিংসে ৩৭.৮৪ গড়ে ৪০৪৯ রান সংগ্রহ করেছেন তামিম ইকবাল। ৮ টি সেঞ্চুরি এবং ২৫ টি হাফ সেঞ্চুরি নিয়ে এই মুহূর্তে টেস্ট ক্রিকেটে রান সংগ্রহের তালিকা সবার প্রথমে রয়েছেন তামিম।

তবে তামিমের থেকে মাত্র ৩১ রান দূরে অবস্থান করছেন মুশফিকুর রহিম। এই মুহূর্তে ৬৪ টি ম্যাচে ১২০ ইনিংসে ৩৬.০১ গড়ে ৩৯৬৯ রান সংগ্রহ করেছেন মুশফিকুর রহিম। ১৯ টি হাফ সেঞ্চুরি এবং ৬ টি সেঞ্চুরি নিয়ে তালিকার দ্বিতীয় নম্বরে রয়েছেন মুশফিক।