শিক্ষা

এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা

২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আসন্ন এ পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৫ মার্চ পর্যন্ত চলবে।

রবিবার (২২ অভেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার স্বাক্ষরিত এসএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

বোর্ডের ওয়েবসাইটে নির্দেশনায় বলা হয়েছে, আগামী ২ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্র (আবশ্যিক) মধ্য দিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। এ পরীক্ষা দুপুর ২টা থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে। ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ চলবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। তত্ত্বীয় ও ব্যবহারিক সকল পরীক্ষা স্থানান্তরের মাধ্যমে আসনবিন্যাস করতে হবে। নিজ কেন্দ্রে কোনো পরীক্ষা নেয়া হবে না।

কেবলমাত্র বেসিক ট্রেড বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হলে পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। পরীক্ষা চলাকালীন সময়ে কেন্দ্র সচিব ছাড়া কেউই মোবাইল ব্যবহার করতে পারবে না। পরীক্ষার ফল প্রকাশের ৭ দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে আবেদন করা যাবে।

আরও পড়ুন

স্কুল কলেজে আরও এক লাখ শিক্ষক নিয়োগ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তান কেজি স্কুলে ভর্তি করা যাবে না

সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ওয়াইফাই দেবে সরকার

শিক্ষামন্ত্রী জিপিএ-৫ কম পাওয়ার আসল কারণ জানালেন

Syed Hasibul

রোহিঙ্গা তরুণী রাহী এখন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্রী!

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বিশাল সুখবর

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy