খেলাধুলা

কোন দরদাম ছাড়াই সালাহকে কিনতে যত টাকা খরচ হবে বার্সার

গত জানুয়ারীতে ফুটবল ট্রান্সফার বাজারে উলট পালট ঘটিয়েছিল বার্সালোনা। লিভারপুলের না চাওয়া সত্তেও তাদের দলের সেরা তারকা কৌতিনহোকে নিয়েই ছেড়েছে দলটি।

নেইমারের অভাব পূরনের জন্য ডেম্বেলেকে কেনার পরও প্রত্যাশা পূরন না হওয়ায় কৌতিনহোর দিকে হাত বাড়ায় বার্সালোনা। ততদিনে আবার আন্দ্রেস ইনিয়েস্তার বিদায় নিশ্চিত হয়ে যায়। তাই কৌতিনহোর মত একজনকেই বার্সালোনাতে প্রয়োজন হয়। যার কারনে চওড়া দামেই ব্রাজিলিয়ান এই তারকাকে কিনেছে বার্সালোনা।

এরপর আগামী মৌসুমে লিভারপুল থেকে ফিরমিনো এবং সালাহকে কেনার চেষ্টা করতে পারে বার্সালোনা এমন গুঞ্জন ছড়িয়েছিল। মেসি সালাহকে চায় এবং কৌতিনহো ফিরমিনোকে চায় এমন গুঞ্জনও বেড়িয়েছিল। কিন্তু শেষে কাদেনা সার জানিয়ে দিল ২০২১ সালের আগে বার্সালোনা লিভারপুলের কোন তারকাকেই কিনতে পারবেনা।

কৌতিনহোকে কেনার সময় এটাও ছিল চুক্তির একটা শর্ত যে লিভারপুলের কোন তারকাকে আগামী ৩ বছর কেনার জন্য চেষ্টা বা চাপ দিতে পারবেনা বার্সালোনা। আর সেই শর্তের কারনেই ২০২১ সালের আগে ইংলিশ দলটির কোন তারকাকে কিনতে পারবেনা বার্সালোন।

কিন্তু এই শর্তের মধ্যেও রয়েছে আরেকটি শর্ত। সেটা হল, যদি লিভারপুলের কোন তারকাকে কিনতে চায় বার্সালোনা, তাহলে তাদের খরচ করতে হবে ২৫০ মিলিয়ন ইউরো। অর্থাৎ লিভারপুলের যেকোন তারকাকে কিনতে হলে বার্সালোনাকে রেকর্ড গড়েই কিনতে হবে। তবে এই্ শর্ত কেবল ওই ২০২১ সাল পর্যন্তই প্রযোজ্য।