খেলাধুলা

যেভাবে নিজের যোগ্যতায় আপনিও হতে পারেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের গর্বিত ক্রিকেটার

বাগেরহাট থেকে বাংলাদেশে জাতীয় দলে খেলছেন পেসার রুবেল হোসেন। কিন্তু আপনি হয়তো জানেন না বাংলাদেশ জাতীয় দল কিভাবে সুযোগ পেলেন বর্তমান সময়ের সেরা এ ফাস্ট বলার। কোন একাডেমী থেকে নয় বরং নিজের যোগ্যতায় বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পেয়েছেন রুবেল হোসেন।

পেসার হান্ট থেকে উঠে আসা এই ক্রিকেটার এখন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম বড় তারকা। শুধু পেসার রুবেল হোসেন নয়। বাংলাদেশ দলে এমন কিছু ক্রিকেটার আছেন যারা এসেছেন নিজের যোগ্যতা দেখিয়ে। তাদের মধ্যে আরেকজন ফাস্ট বোলার এবাদত হোসেন।

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরি করা এই ক্রিকেটার এখন খেলছেন বাংলাদেশ এ দলের হয়ে। বর্তমান সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। তিনিও উঠে এসেছে পেসার হান্ট থেকে। ঠিক এভাবে আপনিও আসতে পারেন বাংলাদেশ জাতীয় দলে। তবে এবার ফাস্ট বলার হয়ে নয়।বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পেতে হলে আপনাকে হতে হবে একজন দক্ষ স্পিন বলার।

গত বছর অনুষ্ঠিত হয়েছিল স্পিনার হান্ট। গত বছরের মতো এবারও বসতে যাচ্ছে স্পিনার হান্ট। বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ সুনীল জোশি জানিয়েছেন, আগামী বিপিএল চলাকালে এই স্পিনার হান্ট আয়োজনের পরিকল্পনা রয়েছে। আর এই স্পিনার হান্ট থেকে তারা খুঁজে নিতে চান বৈচিত্র্যময় স্পিনার।

জোশি বলেন, ‘আগামী বিপিএলের সময় আমি স্পিনার হান্ট করার কথা ভাবছি। বোর্ড স্পিনার হান্টের অনুমতি দিয়েছে। আমরা রহস্যময় কিছু স্পিনার খুঁজছি, এবং তা বেশ গুরুত্ব সহকারেই। যেসব স্পিনারের বোলিং অ্যাকশন রহস্যজনক, রিস্ট স্পিনার কিংবা বাঁহাতি অথবা ডানহাতি স্পিনার… আমরা যদি এমন সম্ভাবনাময় কাউকে পেয়ে থাকি তাহলে তাকে গড়ে তুলতে পারব।’

উপমহাদেশে পেসার হান্ট বেশ জনপ্রিয় ইভেন্ট হলেও স্পিনার হান্ট হয় খুব কমই। তবে বাংলাদেশ দলের সাম্প্রতিক সাফল্যগুলোর পেছনে বড় অবদান স্পিনারদের। আর তাই স্পিন বোলিংয়ের গুরুত্ব সম্পর্কে নতুন করে ভাবতে হচ্ছে বিসিবিকে।

এরই ধারাবাহিকতায় এবার জোশির পরিকল্পনায় আলোর মুখ দেখতে যাচ্ছে স্পিনার হান্ট। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুর দিকেই সারাদেশে বসবে স্পিনারদের খোঁজার মঞ্চ। আগামী জানুয়ারী থেকেই প্রত্যকে জেলা পর্যায়ে বসবে এটি। জেলা ক্রীড়া পরিষদ থেকেই নিতে হবে চুড়ান্ত ফরম।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy