খেলাধুলা

৮ মাস পর মাঠে ফিরে যা বললেন নাসির হোসেন

অস্ত্রোপচারের পর মাঠ থেকে দূরে থাকার অধ্যায়টাই সবচেয়ে কষ্টের। সেটুকু পার করে ফেলেছেন নাসির। মাঠের প্রক্রিয়াগুলোয় এগোচ্ছেন একটু করে। কঠিন পথ পাড়ি দিয়ে ধীরে ধীরে ফিরে পাচ্ছেন আত্মবিশ্বাসও। নিজেকেই প্রতিশ্রুতি দিয়েছেন, ফিরবেন আরও শক্তভাবে।

“কিছু কিছু মানুষ আছেন, কঠিন সময়ে আরও শক্ত হয়। কিছু ক্রিকেটারকে আমি দেখেছি, ইনজুরির পর আরও ভালোভাবে ফিরে আসে। আমারও ইচ্ছে আছে ভালোভাবে ফিরব। ৮ মাস অনেক সময়। আমি এই সময় খেলা দেখেছি, নিজেরটা বুঝেছি। আমার ইচ্ছে আছে, কয়েকদিন পর বিকেএসপি চলে যাব। ওখানে ক্যাম্পের মতো করে থেকে প্র্যাকটিস করব। ক্যাম্পের আবহে থাকারই ইচ্ছা আছে। চেষ্টা করব ভালোভাবে ফেরার।”

জাতীয় দলে সবশেষ খেলেছেন গত জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে। কয়েক মাস পরই বিশ্বকাপ। কিন্তু জায়গা ফিরে পাওয়া কতটা কঠিন হবে, জানেন নিজেও। তার মতে, আন্তর্জাতিক ক্রিকেট খেলে বাদ পড়াদের জন্য ফেরা আরও কঠিন।

“জাতীয় দলে ঢোকা নতুন ক্রিকেটারদের জন্য এখন সহজ। আর আমাদের মতো যারা, খেলে জাতীয় দলের বাইরে চলে গেছে, তাদের জন্য ফেরা কঠিন। নতুনরা কোনো একটু পারফর্ম করলে, কোথাও ভালো খেললে চোখে পড়ে বেশি। আর আগে খেলে যারা বাদ পড়েছে, ওরা ভালো খেললেও সেভাবে চোখে পড়ে না। কারণ হতে পারে তাদের কাছে প্রত্যাশা থাকে বেশি। আমি দলে বাইরে আছি। ফিরতে হলে নতুনদের চেয়ে অনেক ভালো খেলে ফিরতে হবে।”

তবে সেই কঠিন চ্যালেঞ্জ জয়ের আশা নিয়েই ছুটছেন প্রতিদিন। চেষ্টা করছেন একটু করে উন্নতির। খুব বেশি দূর না তাকিয়ে তাই এগোতে চান প্রতিটি ধাপ পেরিয়ে।

“ফেরা কঠিন মানে এই না যে খেলতে পারব না। জাতীয় দল সবার জন্যই উন্মুক্ত বলে আমার বিশ্বাস। আমার মনে হয় না কেউ পারফর্ম করলে তাকে বাইরে রাখা যাবে।

“আপাতত শতভাগ ফিট কত দ্রুত হতে পারি, সেটাই ভাবছি। তার পর পারফর্ম করতে পারলে ডাক আসবেই। আমার বিশ্বাস আছে। চেষ্টা করব পারফর্ম করেই জায়গা ফিরে পেতে।