খেলাধুলা

দেখে নিন বিপিএলের ৭ দলের ৭ বিশ্ব বিখ্যাত বিদেশী ক্রিকেটার

নতুন বছরের শুরুতেই মাঠে গড়াবে ক্রিকেট বিশ্বে অন্যতম সেরা জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আগামী ৫ নভেম্বর রংপুর রাইডার্স বনাম চিটাগাং ভাইকিংস এর মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হবে এই টুর্নামেন্টে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে এবারের মৌসুমে খেলবে মোট সাতটি দল। প্রতিটি দলে রয়েছে বিশ্ব বিখ্যাত তারকা ক্রিকেটাররা। আজ আমরা আলোচনা করব বিপিএলের ৭ দলেরর ৭ বিশ্ব বিখ্যাত বিদেশী ক্রিকেটারদের নিয়ে।

ক্যামেরন ডেলপোর্ট (চিটাগাং ভাইকিংস) : মুশফিকুর রহিম, লুক রনকি, রবার্ট ফ্রাইলিঙ্ক, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ আশরাফুল, ক্যামেরন ডেলপোর্টদের নিয়ে দল গড়েছে চিটাগং ভাইকিংস। তবে এদের মধ্য থেকে একটু আলাদা নজর রাখতে হবে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ক্যামেরন ডেলপোর্ট এর উপর। গত মৌসুমে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলা এই অলরাউন্ডার এবারের মৌসুমে খেলবেন চিটাগং ভাইকিংসের হয়ে। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে না হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৮০০+ রান করেছেন তিনি। ১৩৭.৫০ স্ট্রাইক রেটে তিনটি শতক আছে এই বিধ্বংসী ব্যাটসম্যান এর।

এবি ডি ভিলিয়ার্স (রংপুর রাইডার্স) : মাশরাফি বিন মুর্তজা, ক্রিস গেইল, অ্যালেক্স হেলস, রবি বোপারা, রাইলি রুশো,থাকলেও বিপিএলে এবার সবার নজরে থাকবে দক্ষিণ আফ্রিকান বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স এর উপর। এবি ডি ভিলিয়ার্স কে নিয়ে নতুন করে কিছু বলার নেই। টি-টুয়েন্টি ক্রিকেটে ৭ হাজার রান করা এই ব্যাটসম্যান স্টাইক-রেট প্রায় ১৫০। টি-টোয়েন্টি ক্রিকেটের তিনি সেঞ্চুরি করেছেন তিনটি। তবে তিনি যে কয়টি ম্যাচ খেলেছেন তার থেকেও বেশি ছক্কা হাঁকিয়েছেন।

সুনীল নারাইন (ঢাকা ডায়নামাইটস) : সাকিব আল হাসান, রভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, রুবেল হোসেন, আন্দ্রে ব্রিচ ও ইয়ান বেল এর মত ক্রিকেট থাকলেও একটু বেশি নজর থাকবেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার সুনীল নারায়ন এর উপর। স্পিন বোলার থেকে তিনি এখন একজন পরিপূর্ণ অলরাউন্ডার। টি-টোয়েন্টি ক্রিকেটে এই মারকুটে ব্যাটসম্যান এর স্টাইক রেট প্রায় এবি ডি ভিলিয়ার্স এর সমান। তবে ব্যাটিং এর থেকে বোলিংয়ে অারো বিধ্বংসী ওয়েস্ট ইন্ডিজের এই স্পিন বোলার।

লাসিথ মালিঙ্গা (খুলনা টাইটান্স) : ঢাকা ডায়নামাইটস কিংবা রংপুর রাইডার্স এর মত বড় দল না গড়তে পারলেও খুলনা টাইটান্সে রয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত, কার্লোস ব্রাফেট, ডেভিড মালান, শ্রেরফানে রাদারফোর্ড, লাসিথ মালিঙ্গা, ইয়াসির শাহ ও ব্রেন্ডন টেলর মত ক্রিকেটাররা। এদের মধ্যে শ্রীলঙ্কান ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা একাই ঘুরিয়ে দিতে পারেন একটি ম্যাচের মোড়। টি-টুয়েন্টি ক্রিকেটের এই ফেরিওয়ালা খুলনা টাইটান্সের সবচেয়ে বড় বিদেশি তারকা।

স্টিভ স্মিথ (কুমিল্লা ভিক্টোরিয়ান্স) : অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক স্টিভ স্মিথকে দলে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। গতকাল তারা শোয়েব মালিক এর পরিবর্তে স্টিভ স্মিথকে দলে ভেড়ানো। কুমিল্লা ভিক্টোরিয়ান্স তামিম ইকবাল, আশেলা গুনারত্নে, লিয়াম ডসন, শহীদ আফ্রিদি, থিসারা পেরেরা, এভিন লুইস এর মত ক্রিকেটার রয়েছে। কিন্তু এদের থেকে একটু আলাদাই অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান।

রায়ান টেন ডেসকাট (রাজশাহী কিংস) : ছোট দলের বড় তারকা বলা হয় নেদারল্যান্ডের অলরাউন্ডার রায়ান টেন ডেসকাটকে। বিপিএলে একাধিক আসরে খেলেছেন এই অলরাউন্ডার। এবারের মৌসুমে রাজশাহী কিংসের হয়ে খেলবেন এই অলরাউন্ডার। টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩৫ স্ট্রাইক রেটে দুটি শতকসহ প্রায় ছয় হাজারের বেশি রান করেছেন তিনি।

ডেভিড ওয়ার্নার (সিলেট সিক্সার্স) : নাসির হোসেন, সাব্বির রহমান, সোহেল তানভীর, লিটন কুমার, সন্দ্বীপ লামিচানে, মোহাম্মদ ইরফান, গুলবাদিন নাইব, আন্দ্রে ফ্লেচার, প্যাট ব্রাউন ও নিকোলাস পুরান থাকলেও বিপিএলে একটু বেশি নজর থাকবে ডেভিড ওয়ার্নার এর উপর। এই বিধ্বংসী ব্যাটসম্যানকে দলে টেনেছে সিলেট সিক্সার্স। টি-টোয়েন্টি ক্রিকেটে ৬ টি সেঞ্চুরি সহ এই ব্যাটসম্যান রান করেছেন প্রায় আট হাজার।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy