জাতীয় রাজনীতি

বিশিষ্ট শিক্ষাবিদ ও বিশিষ্ট বুদ্ধিজীবী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এসব বিষয় নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন 

নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে চলছে রাজনীতির নানা মেরুকরণ। বৃহৎ দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপিকে কেন্দ্র করে ঘুরপাক খাচ্ছে মেরুকরণ।এসব বিষয় নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন  বিশিষ্ট শিক্ষাবিদ ও বিশিষ্ট বুদ্ধিজীবী অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

নির্বাচন সামনে রেখে যে দুই জোট গঠিত হয়েছে একে ‘বুর্জোয়া মেরুকরণ’ হিসেবে উল্লেখ করেছেন তিনি। এ মেরুকরণের মূল উদ্দেশ্য ‘ক্ষমতা’ হলেও জনগণের ভাগ্য পরিবর্তন আসবে না বলে মনে করেন তিনি।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, রাজনীতিতে এখন যে সংকট তা মূলত পুঁজিবাদের সংকট। এ সংকট জনগণের মধ্য থেকে তৈরি হয়নি।

তিনি বলেন, বুর্জোয়া এসব সংগঠন নিজেদের মধ্যে লড়াই করছে আর ক্রমশই জনগণ থেকে দূরে সরে যাচ্ছে। ফল জনগণের জন্য বিকল্প খুঁজে বের করা সহজ হবে। বুর্জোয়াদের এ সংঘাতের কারণে বিকল্প শক্তির উত্থানের সুযোগ তৈরি হয়েছে।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, আদর্শহীন রাজনীতি কখনো স্থায়ী হতে পারে না। তারা জোট গড়ছে মানে ভাঙনের লক্ষণও স্পষ্ট। আমরা ভাঙা-গড়ার রাজনীতি তো দেখতেই পাচ্ছি।

তিনি বলেন, আমরা চরম খারাপ অবস্থার মধ্যে আছি। রাজনীতির যে মেরুকরণ তাতে সংকট আরও বাড়বে।
সূত্র: যুগান্তর

 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy