খেলাধুলা

যেভাবে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরি করতে চান মমিনুল হক

গেল ১২ নভেম্বর মিরপুরে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে মহাকাব্যিক ইনিংসটি খেলেছিলেন টাইগার মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। আর তার প্রথম ডাবল সেঞ্চুরিটি এসেছিলো ২০১৩ সালে, গলে। স্বাগতিক শ্রীলঙ্কানদের বিপক্ষে ৬-এ নেমে গর্বিত সংগ্রহটি পেয়েছিলেন মিস্টার ডিপেন্ডেবল।

অথচ ওপেনারদের পরে ইনিংস বড় করার সুযোগ কিন্তু তিনে নামা ব্যাটসম্যানরাই বেশি পেয়ে থাকেন। যেটা মুমিনুল হক পেয়ে আসছেন। কিন্তু পরিতাপের বিষয় হলো দেশের একমাত্র স্বীকৃত টেস্ট স্পেশালিস্ট হয়েও তিনে নেমে আজও সেই সুযোগটি কাজে লাগিয়ে ডাবলের দেখা পাননি এই প্রিন্স অব কক্সবাজার। টেস্টে মোট ৮ সেঞ্চুরির ৩টিতেই আউট হয়েছেন ১৬১, ১৭৬ ও ১৮১ করে।

তবে এসব বিষয় নিয়ে ভেবে অযথাই চাপ বড়াতে চাইছেন না মুমিনুল। নিয়মিত অনুশীলন করলেও নিজের প্রক্রিয়া ঠিক থাকলে একদিন তা নিশ্চয়ই ধরা দেবে বলে বিশ্বাস তার।

‘ওইভাবে যদি আমি বেশি চিন্তা করি তাহলে জিনিসটা খুব বোদার হয়। কারণ আপনি যদি সবসময় চিন্তা করেন আমি ১৫০ করছি, ২০০ কেন করতে পারছি না? তো আমার কাছে মনে হয় আমি যদি রেগুলার বেসিসে কাজ করি, অনুশীলন করি, হয়তো ওই জিনিসটা এক সময় না এক সময় আমি ওভার কাম করতে পারবো। তো আমি যদি শিখতে পারি যে ওই জায়গায় কি প্রবলেম হচ্ছে ওইটা অটোম্যাটিক হয়ে যাবে।’