খেলাধুলা

২য় টেস্টের ১ম দিনেই যে রেকর্ড করল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশি অধিনায়ক সাকিব আল হাসান। অভিষিক্ত সাদমান ইসলামকে নিয়ে ব্যাট হাতে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু স্কোরবোর্ডে ৪২ রান যোগ করার পর ব্যক্তিগত ১৯ রানে জোমেল ওয়ারিকানের বলে আউট হয়ে ফেরেন তিনি।

দ্বিতীয় উইকেটে মুশফিকের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশের ইনিংসটা এগিয়ে নিয়ে যেতে থাকেন সাদমান। তবে লাঞ্চের ঠিক আগের বলে মুমিনুলকে তুলে নিয়েছেন কেমার রোচ।

মুমিনুল হকের আফসোসই হবে। চমৎকার ব্যাটিং করছিলেন। কিন্তু একটা বাজে শটে মধ্যাহ্ন বিরতির আগমূহূর্তে ব্যাক্তিগত ২৯ ও দলীয় ৮৭ রানে আউট হয়ে ফিরেছেন এই বাঁহাতি। মুমিনুলকে না হারালে মিরপুর টেস্টের প্রথম সেশনটা পুরোপুরিই বাংলাদেশের হত।

লাঞ্চ বিরতি থেকে ফিরেই অভিষিক্ত সাদমান ইসলামের সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশকে ভালোই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন মোহাম্মদ মিঠুন। কিন্তু বিশুর দারুণ এক বলে ৬১ বলে ২৯ রান করে ফেরেন তিনি। বাংলাদেশ হারায় ১৫২ রানে তৃতীয় উইকেট। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেও বিশুর বলেই ফেরেন মিঠুন।

তবে অভিষেকেই আলো ছড়িয়েছেন সাদমান ইসলাম। যেভাবে এগোচ্ছিলেন সেঞ্চুরিটাও বেশি দূরে ছিল না। কিন্তু ১৯৯ বলে ৭৬ রানে ফিরলেন সাদমান ইসলাম। লেগস্পিনার দেবেন্দ্র বিশুর বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন এই বাঁহাতি ওপেনার।

তবে আজ ব্যাটিংয়ে নেমে দারুণ এক রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম। তামিম ইকবাল এর পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। তবে দিন টা শেষ করেন অধিনায়ক সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ। সাকিব আল হাসান ৫৫ এবং মাহমুদুল্লাহ রিয়াদ ৩১ রান করে দিন শেষ করেন। বাংলাদেশের স্কোর ৫ উইকেটে হারিয়ে ২৫৯ রান।

চট্টগ্রাম টেস্টে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। সিরিজ জিততে হলে মিরপুরে অন্তত ড্র করতে হবে স্বাগতিকদের।

তবে জয়েই চোখ স্বাগতিকদের। বৃহস্পতিবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘অবশ্যই আমরা জেতার জন্য খেলব। যদি ওই রকম কোনো পরিস্থিতি আসে যেখানে হয়তো ড্র করার সম্ভাবনা আছে, তখন সেটা চেষ্টা করা যেতে পারে। তবে প্রথম লক্ষ্য অবশ্যই জেতার জন্য খেলা।’

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy